Wayanad Bypolls Election: রাহুল গান্ধীর আসনে উপনির্বাচনের তারিখের জন্য আদালতের রায়ের অপেক্ষা করবে কমিশন, জানালেন মুখ্য নির্বাচন কমিশনার
ফাইল ফটো

নয়াদিল্লি: ফৌজদারি মামলায় দোষীসাব্যস্ত হওয়ার পর উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আবেদন জানানোর জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Congress Leader Rahul Gandhi) ৩০ দিনের সময় দিয়েছে সুরাটের দায়রা আদালত (Surat's Court)। আর সেই সময় পর্যন্ত ওয়ানাড লোকসভা আসনে (Wayanad Parliamentary constituency) উপনির্বাচনের (bypolls) দিনক্ষণ ঘোষণার জন্য অপেক্ষা করবে জাতীয় নির্বাচন কমিশন (Central Election Commission)। বুধবার একথাই জানালেন ভারতের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Chief Election Commissioner Rajiv Kumar )।

সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "একটি আসন খালি হওয়ার পর আমাদের হাতে সেখানে উপনির্বাচন করানোর জন্য ৬ মাস সময় থাকে। ট্রায়াল কোর্টের তরফে উচ্চ আদালতে বিচারের আবেদন করার জন্য ৩০ দিনের সময় দেওয়া হয়েছে। তাই আমরা অপেক্ষা করব।"

জাতীয় দল হিসেবে আম আদমি পার্টির (Aam Aadmi Party) অবস্থান সম্পর্কে প্রশ্ন করলে রাজীব কুমার জানান, এই বিষয়টি পর্যালোচনা (Review) করে দেখছে কমিশন। তারপরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

জম্মু ও কাশ্মীরে (Jammu & Kashmir) নির্বাচন কবে হবে সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, "শূন্যস্থান কবে পূরণ করা হবে সেই বিষয়ে সচেতন রয়েছে নির্বাচন কমিশন। সঠিক সময়েই জম্মু ও কাশ্মীরে নির্বাচনের আয়োজন করা হবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, মোদি উপাধি নিয়ে বিতর্কিত মন্তব্য করার জেরে একটি ফৌজদারি মামলার শুনানিতে রাহুল গান্ধীকে দোষীসাব্যস্ত করে দু বছরের সাজা শোনায় সুরাটের আদালত। এরপরই গত ২৪ মার্চ রাহুল গান্ধীর সাংসদপদ খারিজ হয়ে যায়। আরও পড়ুন: Karnataka: ভোটের দিন ঘোষনা হতেই কর্ণাটকে চেকপোস্ট থেকে বাজেয়াপ্ত ৩৫.৫ লক্ষ টাকা