Chandrayaan 3 Landing On Moon: 'ব্যর্থতার মধ্যে লুকিয়ে আছে সাফল্যের চাবিকাঠি', ২০১৯ থেকে ২০২৩ চন্দ্রযান ৩ এর সফল অবতরণে সোশ্যাল মিডিয়া ভরল শিভান-মোদীর ছবিতে(দেখুন টুইট)
Sivan and Modi 19 to 23 Photo Credit: Twitter@coolfunnytshirt

১৪০ কোটি দেশবাসীর স্বপ্নকে সত্যি করে গতকাল সন্ধ্যায় চাঁদে অবতরণ করেছে চন্দ্রযান-৩ । কিছুদিন আগে এই চাঁদের মাটিতে পা দেওয়ার আগে বিধ্বস্ত হয়েছে রাশিয়ান ল্যান্ডার। তাই চিন্তা ছিলই। কিন্তু সবকিছুকে দূরে ঠেলে এই চন্দ্রায়ন মিশন ভারতকে মহাকাশ গবেষণার মানচিত্রে এক নতুন জায়গা করে দিয়েছে। দেশের  এই গর্বের দিনে সোশ্যাল মিডিয়া জুড়ে চন্দ্রযানের খবরের পাশে জায়গা করে নিয়েছে প্রাক্তন ইসরো(ISRO) প্রধান কে সিভানের ছবিতে। কারণটা জানতে গেলে আমাদের চলে যেতে হবে ৪ বছর আগে।

২০১৯ সাল, এরকম এক সন্ধায় চাঁদে অবতরণের কথা ছিল চন্দ্রযান ২ এর। হঠাৎই মিশন কন্ট্রোল চন্দ্রযান-২ চন্দ্র মডিউলের সঙ্গে তার নির্ধারিত অবতরণের কিছুক্ষণ আগে যোগাযোগ হারিয়ে ফেলে। বেঙ্গালুরুর ইসরো (ISRO) সদর দফতরে ফিরে তৎকালীন ডিরেক্টর কে সিভান ভেঙে পড়েন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই সময় মিঃ শিভানকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছিলেন। সেই ছবির মধ্যেই লুকিয়ে ছিল একটাই কথা -ব্যর্থতার মধ্যে লুকিয়ে আছে  সাফল্যের চাবিকাঠি।

২০২৩- ৪ বছরের মধ্যে ভুল শুধরে সফল ভাবে চাঁদে পা রাখল ইসরো। আর সেই দিনেই প্রধানমন্ত্রী মোদি ভারতের আগের চাঁদ অভিযানের উল্লেখ করে একটি অভিনন্দন বার্তায় বললেন- "আমাদের পরাজয় থেকে শিক্ষা নিয়ে কীভাবে সাফল্য অর্জন করা যায় তার  একটি উদাহরণ এই দিনটি" ।  চন্দ্রযান-3 মিশন নিয়ে কে শিভান বলেন- "আমরা সত্যিই উত্তেজিত, আমরা এই মুহূর্তটির জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছি। আমি খুব খুশি" ।

দেখুন সেই স্মৃতির পাতা থেকে তুলে আনা ছবি দিয়ে বানানো টুইট বার্তা-