Hyderabad, Unnao Cases Aftermath: মহিলাদের সুরক্ষাই সবার আগে, 'জিরো এফআইআর' নিয়ে সব রাজ্যকে কড়া নির্দেশ কেন্দ্রের
হায়দরাবাদ ধর্ষণ কাণ্ডে বিক্ষোভ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৭ ডিসেম্বর: একের পর এক ঘটে যাওয়া ভয়ঙ্কর ধর্ষণ, নিপীড়ন ও নির্যাতনের বিষয়ে বেশ চিন্তিত কেন্দ্র সরকার। তারা মহিলা সুরক্ষা নিয়ে নড়েচড়ে বসেছে। গতকাল গৃহ মন্ত্রক সমস্ত রাজ্য ও তাদের পুলিশকে মহিলা নির্যাতন ও নিপীড়ণের মত অপ্রীতিকর ঘটনাগুলি আটকানোর জন্য কড়া নির্দেশ দিয়েছে। সুরক্ষা আরও বাড়ানোর নির্দেশ দিয়েছে।

কেন্দ্রীয় গৃহ মন্ত্রকের সেক্রেটারি (MHA) অজয় ভাল্লা (Ajay Bhalla) সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির (UT) চিফ সেক্রেটারিদের মহিলা নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ে চিঠি লেখেন। চিঠিতে জানান, সরকারের কাছে মহিলা সুরক্ষা সবথেকে গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, সরকার এধরণের অপরাধকে কড়া পদ্ধতিতে কার্যকর করার জন্য আইনকে আরও শক্তিশালী করার পদক্ষেপ গ্রহণ করছে। পুলিশ যদি সঠিকভাবে কাজ করে তাহলে মহিলাদের বিরুদ্ধে অপরাধ সম্পর্কিত অভিযোগ মোকাবিলা করতে সক্ষম হবে।

আরও পড়ুন, লড়াই শেষ! হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল অগ্নিদগ্ধ উন্নাও ধর্ষিতার

তিনি এও জানিয়ে দেন, পুলিশকে 'জিরো এফআইআর' (Zero FIR) অর্থাৎ পুলিশকে স্থান, কাল, পাত্র বিচার বিবেচনা না করে সবার আগে এফআইআর নিয়ে পুলিশি পদক্ষেপ নিতে হবে। হায়দরাবাদ ও উন্নাও ঘটনার পর কেন্দ্র ও রাজ্য সরকার বিচলিত হয়ে পড়েছে। কিছুদিন আগে হায়দরাবাদে ২৬ বছর বয়সী পশু চিকিৎসককে ধর্ষণ করে পুড়িয়ে মারার অভিযোগে গতকাল হায়দরাবাদ পুলিশ ৪ অভিযুক্তকে এনকাউন্টার করে। আবার গতকালই অগ্নিদগ্ধ উন্নাও নির্যাতিতা রাতে মারা যান।