Centre Allows Harvesting Of Crops During Lockdown: লকডাউন চলাকালীন ফসল কাটা যাবে, ঘোষণা কেন্দ্রীয় সরকারের
কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Photo Credit: ANI /IANS)

নতুন দিল্লি, ২ এপ্রিল: লকডাউনের আওতা থেকে ফসল তোলার কাজকেছাড় দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। আজ কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বৃহস্পতিবার বলেছেন, সামাজিক দূরত্ব বজায় রাখার শর্তে ফসল তোলার কাজ করা যাবে। এছাড়াও, কীটনাশক, সার, বীজসহ অন্য কৃষিজ পণ্য বিক্রিও লকডাউনের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "কৃষকদের সামাজিক দুরত্ব বজায় রাখার শর্তে প্রধানমন্ত্রী ফসল তোলার অনুমতি দিয়েছেন। এছাড়া লকডাউনের সময় ফসল কাটার মেশিনের পরিবহনকেও ছাড় দেওয়া হয়েছে। " তিনি আরও বলেন, "আমরা সারা দেশে খাদ্য ও অন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহের বিষয়টি নিশ্চিত করছি। আমাদের দেশে কৃষিকাজ প্রধান। তাই কীটনাশক, সার, বীজ বিক্রি করা যাবে।"

এদিকে লকডাউন (Lockdown) ভাঙলে কড়া ব্যবস্থা নেওয়া হোক। এ নিয়ে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিবকে চিঠি দিলেন কেন্দ্রের স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Union Home Secretary Ajay Bhalla)। চিঠিতে লকডাউন সম্পর্কিত নির্দেশিকা মেনে চলার জন্য বলা হয়েছে। রাজ্যগুলিকে পাঠানো চিঠিতে অজয় ​​ভাল্লা লিখেছেন, "লকডাউন ভাঙলে কী শাস্তি হতে পারে তা জানিয়ে জেলাশাসকরা ভারতীয় দণ্ডবিধির বিধানগুলি ব্যাপকভাবে প্রচার করুক। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী লকডাউন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা উচিত।"