Dengue: দেশজুড়ে বাড়ছে ডেঙ্গি, দেশের ৯ রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষ দল পাঠাল কেন্দ্রীয় সরকার
Dengue (Photo Credit: File Photo)

দিল্লি, ৩ নভেম্বর: ফের নতুন করে বাড়ছে ডেঙ্গির প্রকোপ। ডেঙ্গি (Dengue) রুখতে এবার নয়া পরিকল্পনা গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। সেই কারণে দেশের ৯ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষ দল পাঠাল কেন্দ্র (Central Govt)। ডেঙ্গির প্রকোপ কমাতে এবং মানুষকে সচেতন করতে কী কী পদক্ষেপ করা উচিত, সে বিষয়ে সচেতনতা তৈরি করতেই কেন্দ্রের তরফে বিশেষজ্ঞ দল দেশের ৯ রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষ দল পাঠানো হচ্ছে বলে খবর।

গত সোমবার দিল্লিতে (Delhi) একটি বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। ওই বৈঠকেই ডেঙ্গি প্রতিরোধের রূপরেখা তৈরি করা হয় কেন্দ্রীয়  স্বাস্থ্যমন্ত্রীর তরফে।

দেশের যে  ৯ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে কেন্দ্রের তরফে বিশেষ দল পাঠানো হয়, সেগুলির মধ্যে রয়েছে কেরল, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ (Uttar Pradesh), উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু কাশ্মীর (Jammu And Kashmir)। রাজ্যগুলি যাতে ডেঙ্গি প্রতিরোধে বিশেষ ব্যবস্থা করতে পারে, সে বিষয়ে তাদের যাতে সমস্ত ধরনের সাহায্য করা হয়, তার নির্দেশ কেন্দ্রের বিশেষ দলকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Afghanistan: আফগানিস্তানে নিষিদ্ধ বিদেশি মুদ্রা, নির্দেশ না মানলে কড়া শাস্তির হুমকি তালিবানের

জানা যাচ্ছে, বর্তমানে গোটা দেশে ১,১৬,৯৯১ জন ডেঙ্গিতে আক্রান্ত। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে এই সংখ্যা সামনে আসে। ডেঙ্গির এই সংখ্যাটা যাতে আর বাড়তে না পারে, সে বিষয়ে কড়া নজরদারি শুরু করা হয়েছে কেন্দ্রের তরফে।

করোনা (Corona) মহামারীর (Pandemic) মধ্যে ডেঙ্গির প্রকোপ বাড়তে শুরু করায় ইতিমধ্য়েই স্বাস্থ্য মন্ত্রকের কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করেছে। ফলে ডেঙ্গি প্রতিরোধে রাজ্যগুলি প্রয়োজন মতো টাস্ক ফোর্স গঠন করে, মেডিকেল কিটের যোগান বাড়িয়ে মানুষের পাশে দাঁড়াতে পারে, সে বিষয়ে করা হচ্ছে পদক্ষেপ।