Relief To Telecom Sector: টেলিকমে আপাতত স্বস্তি! স্পেকট্রামে ঋণ শোধের সময়সীমা বাড়াল কেন্দ্র
এয়ারটেল, রিলায়েন্স জিও , ভোডাফোন (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২১ নভেম্বর: ভারতি এয়ারটেল (Airtel), ভোডাফোন (Vodafone), আইডিয়া (Idea), রিলায়েন্স জিও (Reliance Jio) টেলিকম সংস্থাগুলিকে (Telecom Organization) স্পেকট্রামের (Spectrum) বকেয়া অর্থ মেটানোর সময়সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার (Cabinet)। ঋণশোধের জন্য ২ বছরের (2 year moratorium) ছাড় দেওয়া হল এই সংস্থাগুলিকে। ফলে সংস্থাগুলির ক্ষেত্রে কিছুটা স্বস্তি এল। নাহলে আর্থিক সংকটের মধ্যে তাদের ব্যবসা চালিয়ে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ত।

তীব্র মাশুলের জেরে দেশের সমস্ত টেলিকম সংস্থার বেহাল দশা। স্বল্পমেয়াদে স্বস্তি না মিললে দীর্ঘমেয়াদী ব্যবসা চালিয়ে যাওয়া সম্ভব নয়- তাই কেন্দ্রের বকেয়া মেটাতে কিছুটা বাড়তি সময় চেয়ে আবেদন করে দেশের সমস্ত টেলিকম সংস্থাগুলি। অবশেষে সংস্থাগুলির আর্থিক সংকটের (Economic Crisis) বিষয়টি বিবেচনা করে সরকারি বকেয়া মেটাতে ২ বছরের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাংবাদিক বৈঠকে এই মোরাটোরিয়ামের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আরও পড়ুন, দেশজুড়ে এনআরসি হবে, ধর্মের ভিত্তিতে কারও নাম তালিকা থেকে বাদ যাবে না: অমিত শাহ

গতকাল নির্মলা সীতারমন জানিয়েছেন , "টেলিকম সংস্থাগুলির আবেদন এবং সচিব কমিটির সুপারিশের ভিত্তিতে তাঁরা স্পেকট্রামের বকেয়া মেটানো আপাতত ২ বছরের জন্য পিছিয়ে দিচ্ছেন। তবে সেই বকেয়া বাকি সময়ে কিস্তিতে মেটাতে হবে টেলিকম সংস্থাগুলিকে।" ফলে আপাতত কাঁধ থেকে বিপুল ঋণের বোঝা কমল তাদের।