Home Ministry On Poor Prisoners: গরিব কয়েদির আর্থিক সাহায্যের জন্য বিশেষ প্রকল্প চালু করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক
প্রতীকী ছবি

নয়াদিল্লি: গরিব কয়েদিদের (poor prisoners) আর্থিক সাহায্য (financial support) দেওয়ার জন্য বিশেষ একটি প্রকল্প (special scheme) চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। বিশেষ এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত গরিব কয়েদিরা জরিমানা  (Penalty) ও তাদের জামিনের টাকা (Bail amount) জোগাড় করতে পারছে তারা উপকৃত হবে বলে শুক্রবার দাবি করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়েছে, এই প্রকল্পের মাধ্যমে যে সমস্ত গরিব কয়েদিরা জরিমানা ও জামিনের টাকা জোগাড় করতে না পারার জন্য জেল থেকে বেরোতে পারছে না তাদের জেল জীবনের সমাপ্তি হবে। মূলত সামাজিকভাবে পিছিয়ে পড়া ও দারিদ্রসীমার নিচে থাকা মানুষরা এর ফলে খুব উপকৃত হবেন। পাশাপাশি জেল থেকেও বেরোতে পারবেন।

এছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রতিটি রাজ্য সরকারকে জেলের পরিকাঠামো ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য আর্থিক সাহায্য দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।