Free Ration: ২০২৩-এর ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে কেন্দ্র, দেখুন আরও কী বললেন পীযূষ গোয়েল
(Photo Credits: ANI)

নয়াদিল্লি: বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার সময়সীমা ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বাড়ানোর অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet)। শুক্রবার বিকেলে একথা জানালেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল (Union Food Minister Piyush Goyal)। এর ফলে উপকৃত হবে ৮১.৩৫ কোটি মানুষ।

করোনা মহামারির পর থেকে বিনামূল্যে রেশন দেওয়া চালু করেছিল কেন্দ্রীয় সরকার (Central Government)। তা আরও বাড়ানো কথা ঘোষণা করা হল। শুক্রবার ভারত সরকারের তরফে জানানো হয়, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের (National Food Security Act) অধীনে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে যে খাদ্যশস্য (Food Grains) দেওয়া হবে তার জন্য খরচ হবে ২ লক্ষ কোটি টাকা। যার পুরোটাই বহন (bear) করবে সরকার। আর কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবে আগামী এক বছর উপকৃত হবেন ৮১ কোটি ৩৫ লক্ষ লোক।

প্রসঙ্গত উল্লেখ্য, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে অন্তোদয় অন্ন যোজনার (Antyoday Anna Yojana) অন্তর্গত পরিবারগুলি ৩৫ কেজি খাদ্যশস্য পাচ্ছেন। দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষদের ৩ কেজি দরে চাল ও ২ কেজি দরে গম দেওয়া হচ্ছে।

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে বলতে গিয়ে কেন্দ্রীয় আধিকারিকদের কেউ কেউ বলছেন, দেশের দরিদ্র মানুষদের জন্য এটা নতুন বছরের উপহার (new year gift for the country's poor)।