Canada to Return Statue of Annapoorna: চুরি যাওয়া অন্নপূর্ণা মূর্তি ভারতকে ফেরত দিচ্ছে কানাডা
The Canadian flag (Photo credits: Twitter/dingodann1 )

টরোন্টো, ২১ নভেম্বর: কানাডার (Canada) একটি বিশ্ববিদ্যালয় ভারতের হাতে তুলে দিল হিন্দু দেবী অন্নপূর্ণার (Annapoorna) একটি অনন্য মূর্তি। যা এক শতাব্দী আগে বারাণসীর একটি মন্দির থেকে চুরি হয়েছিল। পরে সেটি কানাডার ওই বিশ্ববিদ্যালয়ের আর্ট গ্য়ালারিতে স্থান পেয়েছিল। মূর্তিটি রেজিনা বিশ্ববিদ্যালয়ের (University of Regina) ম্যাক ম্যাকেনজি আর্ট গ্যালারিতে (MacKenzie Art Gallery) রাখা ছিল। গ্যালারির নাম নরম্যান ম্যাকেনজির নামে করা হয়। ১৯৩৬ সালে তিনি ওই মূর্তিটি সংগ্রহ করেন।

১৯ নভেম্বর অষ্টাদশ শতাব্দীর পূর্বের এই মূর্তিটি অন্তর্বর্তী প্রেসিডেন্ট এবং রেজিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, টমাস চেসের দ্বারা অটোয়ায় ভারতের হাইকমিশনার অজয় ​​বিসারিয়ার হাতে তুলে দেওয়া হয়েছে। এই ভার্চুয়াল ইভেন্টে ল গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এবং কানাডা বর্ডার সার্ভিস এজেন্সির কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, শিল্পী দিব্যা মেহরা এই বিষয়টি নজরে এনেছিলেন যে এক শতাব্দী আগে ওই মূর্তিটি নিয়ে যাওয়া হয়েছিল। দিব্যা মেহরা ম্যাকেনজির স্থায়ী সংগ্রহের ওপরে প্রদর্শনী করার প্রস্তুতি নিচ্ছেন। আরও পড়ুন: Donald Trump Jr Tests Positive for COVID-19: করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্টের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র

বিশ্ববিদ্যালয় জানিয়েছে, মেহরা যখন মূর্তির পেছনের গল্পটি নিয়ে গবেষণা করেছিলেন, তখন তিনি জানতে পারেন যে ম্যাকেনজি ১৯৩১ সালে ভারতে বেড়াতে গিয়ে মূর্তিটি লক্ষ্য করেছিলেন ও সেটা পাওয়ার বাসনা ছিল তাঁর। একজন অপরিচিত ব্যক্তি ম্যাকেনজির ওই মূর্তিটি রাখার আকাঙ্ক্ষা শুনেছিলেন এবং এটি মূল স্থান থেকে চুরি করেছিলেন। মূর্তিটি বারাণসীর গঙ্গার তীরে অবস্থিত কোনও এক মন্দির থেকে চুরি করা হয়েছিল।

অজয় বিসরিয়া বলেছেন, "অন্নপূর্ণার এই অনন্য মূর্তি ফেরাতে পেরে আমরা আনন্দিত। ভারতে এই সাংস্কৃতিক চিত্রটি ফিরিয়ে দেওয়ার জন্য আমি রেজিনা বিশ্ববিদ্যালয়ের কাছে কৃতজ্ঞ। এই জাতীয় সাংস্কৃতিক ধন স্বেচ্ছায় স্বদেশ প্রত্যাবর্তনের পদক্ষেপ ভারত-কানাডার সম্পর্কের পরিপক্কতা এবং গভীরতা দেখায়।"