Telangana Elections 2023: কংগ্রেসের পাঁচশোকে চ্যালেঞ্জে জানিয়ে ৪০০ টাকায় গ্যাস দেওয়ার ঘোষণা কেসি রাওয়ের
KCR (Photo Credit: Wikipedia)

BRS Manifesto: তেলেঙ্গানায় ক্ষমতায় ফিরতে দলের ইস্তেহারে বড় প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের। রবিবার ভারত রাষ্ট্রীয় সমিতির ইস্তেহার প্রকাশ করলেন দলের প্রধান কেসি রাও। BRS-র ইস্তেহারে বলা হয়েছে, দল ক্ষমতায় ফিরলে তেলেঙ্গানাবাসীদের ৪০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। কংগ্রেস যেখানে বলেছে, তারা তেলাঙ্গানায় ক্ষমতায় এলে ৫০০ টাকায় গ্যাস দেবে। হাত শিবিরকে টেক্কা দিয়ে বিআরএস-এর ঘোষণায় কংগ্রেসের থেকে আরও ১০০ টাকা কমে রাজ্যবাসীকে গ্যাস তুলে দেবে। রাজ্যের প্রত্যকে ১৫ লক্ষ টাকারজীবনবীমার আওতায় আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন কেসি রাও। সেখানে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে ১০ লক্ষ টাকার জীবনবীমার।

ঢালাও প্রতিশ্রুতি দেওয়া বিআরএস-এর ইস্তেহারা সবচেয়ে বড় ঘোষণাগুলি হল-১) বিপিএল তালিকাভুক্তদের ৪০০ টাকায় গ্যাস, ২) স্বাস্থ্যবীমা ৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার, ৩) গরীব মহিলাদের মাসে ৩ হাজার টাকা করে বিশেষ ভাতা, ৪) বিপিএল কার্ডধারীদের ৫ লক্ষ টাকার বীমা পুরোপুরি বিনা খরচে, ৫) ১১৯টি আবাসিক স্কুল, সংখ্য়ালঘুদের জন্য আবাসিক কলেজ, ৬) রাজ্যের শিশুদের জন্য অনাথ নীতিতে নানা সুবিধা, ৭) জুনের মধ্যে প্রত্যেক রেশন কার্ডধারীদের চাল, ৮) জমি না থাকাদের জন্য বিশেষ সুবিধা।

দেখুন বিআরএস-এর ইস্তেহার

অগাস্টে সবার আগে তেলাঙ্গানার ১১৯টি আসনের মধ্যে ১১৫টি-তে বিআরএস প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন কেসি রাও। ৫-৬ জনকে বিধায়কদের বাদ দিলেন প্রায় সবাইকে প্রার্থী করেছে বিআরএস। কিন্তু মুশকিল হল গত দেড় মাসে কংগ্রেস তেলাঙ্গানা অপ্রত্যাশিতভাবে শক্তিশালী হয়ে ক্ষমতায় আসার মত পরিস্থিতি তৈরি করে ফেলেছে। ক দিন আগেই সি ভোটারের সমীক্ষাতেও দেখা গিয়েছে বিআরএস-কে হারিয়ে তেলাঙ্গানায় ক্ষমতায় আসতে পারে কংগ্রেস।

তেলেঙ্গানায় প্রথমবার ক্ষমতায় আসতে কংগ্রেস বড় ৬টি প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে আছে ৫০০ টাকা গ্যাস সিলিন্ডার, মাসিক ২০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুত, মহিলাদের জন্য পুরোপুরি বিনামূল্যে সরকারী বাস সফর, বয়স্কদের ৪ হাজার টাকার মাসিক পেনশন, মাসিক আড়াই হাজার টাকা করে মহিলাদের বিশেষ ভাতা, কৃষকদের বছরে ১৫ হাজার টাকার ভাতা, কৃষি মজুরদের বছরে ১২ হাজার টাকা ভাতা,