Mumbai: মুম্বইয়ে বন্ধ হল সব জাম্বো করোনা কেয়ার সেন্টার
Covid Control Team (Photo Credit: File Photo)

মুম্বই, ২৯ জুলাই: করোনার প্রথম ঢেউ আছড়ে পড়তেই ধরাশায়ী হয়েছিল মুম্বই। মায়ানগরীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল করোনা আক্রান্তের সংখ্যা। কিছুতেই হাসপাতালে জায়গা দেওয়া যাচ্ছিল না রোগীদের। এরপরই বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনমুম্বই জুড়ে বেশ কিছু জাম্বো বা খুব বড় আকারের করোনা কেয়ার সেন্টার তৈরি করে। দ্বিতীয় ঢেউয়ের পর মুম্বইয়ের তিনটি জাম্বো করোনা কেয়ার সেন্টার বন্ধ করা হয়েছিল। এখনও করোনার চতুর্থ ঢেউ নিয়ে আশঙ্কা না গেলেও বলিউডের শহরের সব কটি মানে মোট আটটি জাম্বো কোভিড কেয়ার সেন্টারই বন্ধ করে দেওয়া হল। এখন থেকে মুম্বইয়ে চারটে প্রধান সরকারী হাসপাতাল ও ১৬টি সাবর্বান হাসপাতাল এখন চিঞ্চপোকলির কস্তুরবা হাসপাতালেই করোনার চিকিতসা হবে।

পাশাপাশি প্রয়োজন হলে সিওন অঞ্চলের সোমায়া জাম্বো সেন্টারকেও যাতে দ্রুত ব্যবহার করা যায়, তার জন্যও প্রস্তুতি নেওয়া হচ্ছে। মুম্বইয়ে গত কয়েক দিনে করোনার গ্রাফ উর্ধ্বমুখি হলেও অধিকাংশ কেসই ঘরে আইসোলেশনে থেকেই সুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। খুব কমই কোভিড রোগীদের হাসপাতালে পাঠাতে হচ্ছে।

মুম্বইয়ের আটটি জাম্বো কোভিড-১৯ সেন্টার বন্ধের পরেও মহানগর জুড়ে মোট ১১ হাজার ১৬৫টি করোনা রোগীদের জন্য বিশেষ শয্যা ও পরিকাঠামোর ব্যবস্থা থাকছে। প্রয়োজনে সেটা আরও চার হাজার বাড়ানো যাবে। মুম্বইয়ে প্রথম জাম্বো করোনা কেয়ার তৈরি হয়েছিল বান্দ্রা কুর্লা কমপ্লেক্সে ১৮ মে, ২০২০ সালে। মুম্বইয়ে প্রথম করোনা আক্রান্ত হওয়ার মাস দুয়েক পর তৈরি হয়েছিল বিশাল আকার বা জাম্বো করোনা কেয়ার সেন্টার।