Lok Sabha Elections 2024: নির্দল প্রার্থী হয়ে দাঁড়ানোয় মোদীর ফোন পাওয়া প্রাক্তন মন্ত্রীকে বহিষ্কার বিজেপির
KS Eshwarappa (Photo Credit: ANI)

বেঙ্গালুরু, ২২ এপ্রিল: তাঁর একের পর এক সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্যের পরেও দল কোনও ব্যবস্থা নেয়নি। কিন্তু নির্দল প্রার্থী হয়ে দাঁড়ানোর পর বড় শাস্তি দিল বিজেপি। কর্ণাটকের প্রাক্তন মন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা (KS Eshwarappa )চেয়েছিলেন শিবমোগা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে দাঁড়াবেন। কিন্তু দলের কেন্দ্রীয় নেতৃত্ব টিকিট দেয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ছেলে বিওয়াই রাঘবেন্দ্র-কে। আর তাতেই ক্ষুব্ধ হয়ে নির্দলের টিকিটে দাঁডি়য়ে যান ঈশ্বরাপ্পা। এই কারণে দলীয় শৃঙ্খলারক্ষা ভেঙ্গের দায়ে ঈশ্বরাপ্পা-কে দল থেকে ৬ বছরের জন্য বহিষ্কার করল বিজেপি। তবে তাতেও দমে না গিয়ে ঈশ্বরাপ্পা বললেন, ইয়েদুরাপ্পার ছেলেকে তিনি হারাবেনই।

গত বছর বিধানসভা নির্বাচনের সময় ক্ষুব্ধ ঈশ্বরাপ্পা-কে শান্ত করতে তাঁকে ফোন করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু মোদীর ফোনেও তেমন কাজ হয়নি। এবার সেই বিক্ষুব্ধ ঈশ্বরাপ্পা-কে বহিষ্কারই করল দল।

দেখুন খবরটি

শিবমোগা হল ইয়েদুরাপ্পা-র ঘরের কেন্দ্র। রাজ্যের মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়ার পর বিজেপি-র সঙ্গে যখন দূরত্ব তৈরি হয় ইয়েদি, তখনই তিনি ঘোষণা করেছিলেন দরকার হলে তিনি বা তাঁর ছেলে রাঘবেন্দ্র এখান থেকে নির্দলের টিকিটে লড়বেন। কর্ণাটক বিধানসভায় ভরাডুবির পর ইয়েদির ছেলে রাঘবেন্দ্রকে রাজ্য বিদেপি-র সভাপতিও করা হয়।

শিবমোগায় এবার রাঘবেন্দ্র বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী করেছে গীতা শিবারাজকুমার-কে। গতবার রাঘবেন্দ্র জিতেছিলেন প্রায় ২ লক্ষ ২৩ হাজার ভোটে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধা এস মধু বাঙ্গারাপ্পার বিরুদ্ধে। এবার দেবেগৌড়ার দল জেডি (এস) বিজেপির সঙ্গে জোট গড়েছে। বাবা মুখ্যমন্ত্রী হওয়ার পর সাংসদ হিসেবে পদত্যাগ করলে শিবমোগায় ২০১৮ লোকসভার উপনির্বাচনে জিতেছিলেন রাঘবেন্দ্র। সেবার তার জয়ের মার্জিন ছিল মাত্র ৫২ হাজার। ২০০৯ সাল থেকে শিবমোগা ইয়েদুরাপ্পা ও তার পরিবারের কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে। ঈশ্বরাপ্পা-র দাবি তিনি এই ট্র্যাডিশন ভাঙবেন। এবার ঈশ্বরাপ্পা বিজেপির যত ভোট কাটবেন ততই সুবিধা হবে কংগ্রেসের।