Sushil Modi Passed Away: প্রয়াত 'ছোট মোদী', বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদীর প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল
BJP MP Sushil Modi on Same Sex Marriage Photo Credit: Twitter@@LiveLawIndia

লোকসভা ভোট চলাকালীন প্রয়াত হলেন বিহার বিজেপির কিংবদন্তি চরিত্র সুশীল কুমার মোদী (Sushil Kumar Modi)। তিনি গত কয়েক মাস ধরে ক্য়ান্সারে আক্রান্ত ছিলেন। ৭২ বছর বয়েসে তিনি মারা গেলেন। তাঁর মৃত্য়ুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোকপ্রকাশ করেছেন। আগামিকাল, মঙ্গলবার পটনার রাজেন্দ্রনগরে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। বেশ কয়েক দফায় বিহারের উপমুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি তিনি লোকসভা ও রাজ্যসভার প্রাক্তন সাংসদও ছিলেন। শরীর খারাপ থাকায় এবার তিনি লোকসভা নির্বাচনে লড়েননি।

সুশীল মোদীকে অনেকেই ছোট মোদী, কেউ আবার বিহারের মোদী নামে ডাকতেন। বারবার বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার একেবারে সামনে গিয়েও ফিরে আসতে হয়েছিল তাঁকে। নীতীশ কুমারের সঙ্গে বিজেপির জোটের কারণে বাবরাবর বিহারের উপমুখ্যমন্ত্রী হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল সুশীল মোদী-কে। দীর্ঘ সময় ধরে বিহারে বিজেপির সবচেয়ে বড় নেতা তিনিই হয়ে উঠেছিলেন। তবে ২০১৯ লোকসভা নির্বাচনের পর থেকে দলে তিনি কোণঠাসা হয়ে পড়েছিলেন।

দেখুন খবরটি

অমিত শাহ-র শোকপ্রকাশ

তাঁর দীর্ঘ তিন দশকেরও বেশীরাজনৈতিক জীবনে অনেক বড় পদে বসেছেন তিনি। কিন্তু মুখ্যমন্ত্রী সিংহাসনের একেবারে কাছে পৌঁছেও বসা হয়নি। নীতীশ কুমারের ডেপুটি হয়েই তাঁকে সন্তুষ্ট থাকতে হয়েছিল। যা নিয়ে বারবার আক্ষেপ করতে শোনা গিয়েছিল তাঁকে। কিন্তু দলের জন্য তিনি সব সময় সর্বস্ত উজাড় করে দিতেন। সুযোগসন্ধানী রাজনীতির যুগে সুশীল মোদী ব্যতিক্রম চরিত্র ছিলেন।