Bihar Education Minister Mewa Lal Choudhary Resigns: শপথ নেওয়ার তিন দিনের মধ্যেই বিরোধীদের অভিযোগের ধাক্কায় পদত্যাগ বিহারের শিক্ষামন্ত্রী মেওয়ালাল চৌধুরির
Mewalal Choudhary resigns | (Photo Credits: ANI)

পটনা, ১৯ নভেম্বর: শপথ নেওয়ার দিন তিনেকের মধ্যেই ইস্তফা দিলেন বিহারের শিক্ষামন্ত্রী মেওয়ালাল চৌধুরি (Bihar Education Minister Mewa Lal Choudhary)। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের (Nitish Kumar) সঙ্গে সাক্ষাৎ করে নিজের পদ থেকে অবসর ঘোষণা করলেন মেওয়ালাল। শপথ গ্রহণের পর থেকেই মেওয়ালালের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব হয়েছিল বিরোধী দলগুলি। দোষ স্বীকার না করলেও উপায় না পেয়ে অবশেষে নিজের পদ ছাড়তে বাধ্য হলেন মেওয়ালাল। নীতিশ কুমার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পরই বড়সড় ধাক্কা খেল।

২০১৭ সালের বেশ কয়েকটি ঘটনার বিরুদ্ধে অভিযোগ আনা হয় মেওয়ালালের বিরুদ্ধে। বেআইনি আবাসন নির্মাণ এবং কৃষি বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক এবং জুনিয়র গবেষকদের নিয়োগ করান মেওয়ালাল। সেই সময় বিহারের এই প্রাক্তন শিক্ষামন্ত্রী ছিলেন ভাগলপুর কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্য়ান্সেলর।

তবে এদিন সকালে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মেওয়ালাল সমস্ত অভিযোগ নস্যাৎ করেন। তিনি স্পষ্ট জানিয়ে দেন তাঁর বিরুদ্ধে কোনও চার্জশিট আনা হয়নি, এমনকী আদালত থেকেও কোনও নোটিশ এসে পৌঁছয়নি তাঁর কাছে। কারওর অভিযোগের ভিত্তিতে শিক্ষামন্ত্রীর পদ যে তিনি ছাড়বেন না সেটি তিনি স্পষ্ট করে দিয়েছিলেন। কিন্তু বিরোধীদের একের পর এক অভিযোগের জেরে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের উপর তৈরি হয় চাপ। অবশেষে নিজের পদ ছাড়তে বাধ্য হন মেওয়ালাল চৌধুরি।