Assam Polls Results: অসমে পুরভোটে একচেটিয়া জয় বিজেপি-র, বাংলার মমতাকে কে কী টেক্কা দিতে পারলেন হিমন্ত! জানুন ফল
Assam CM Himanta Biswa Sarma (Photo Credits: ANI)

গুয়াহাটি, ৯ মার্চ: অসমে বিজেপির জয়ের রথের গতি আরও বাড়ল। গত বছর বিধানসভা নির্বাচনে বড় জয়ের পর, এবার অসমে শহরাঞ্চলের ভোটে একচেটিয়া জয় পেল পদ্ম শিবির। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা-র নেতৃত্বে ভোটে লড়ে অসমের পুরভোটে ৮০টি পুরবোর্ডের মধ্যে একাই ৭৪ টি-তে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল বিজেপি। সেখানে কংগ্রেস মাত্র একটি পুরসভায় জয় পেয়েছে। বিজেপি-র শরিক দল অসম গণ পরিষদ ২টি পুরবোর্ড দখল করেছে-বারপেটি ও বোকাখাট। হিলাকান্ডি ও মারিয়ানি- এই দুটি পুরবোর্ড গড়ছে নির্দলরা। ডোবোকা পুরসভার ফল ত্রিশঙ্কু হয়েছে।

গণনার প্রাথমিক প্রবণতায় দেখা যায় ৭৫ শতাংশ ওয়ার্ডে বিজেপি প্রার্থীরা এগিয়ে আছেন। অসমে ৮০টি মিউনিসিপ্যাল বোর্ডের ৯৭৭টি ওয়ার্ডে ভোট হয়েছিল গত রবিবার (৬ মার্চ)। ৫৭টি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিল বিজেপি। এই পুরভোটে বিরোধীরা বিজেপি-র বিরুদ্ধে সন্ত্রাস করে জয়ের অভিযোগ এনেছে। আরও পড়ুন: জোরাল বিস্ফোরণে কেঁপে উঠল জম্মু কাশ্মীর, আহত ৭

গত বছর অসম বিধানসভা নির্বাচনে একচেটিয়া জয় পায় বিজেপি। ২০১৬ সালে প্রথমবার অসমে ক্ষমতা এসেছিল বিজেপি। ২০২১ বিধানসভায় অসমে ১২৬টি আসনের মধ্যে বিজেপি একাই জেতে ৬০টি আসনে, আর এনডি জেতে ৭৫টি-তে। সেখানে কংগ্রেসের নেতৃত্বে তৈরি হওয়া মহাজোট জিতেছিল ৫০টি আসনে। তবে ভোটের পর বিজেপি ফের সরকার গড়তেই বিরোধী শিবিরে বড় ভাঙন ধরে। ২০২১ বিধানসভায় বড় জয়ের পর সর্বানন্দ সোনওয়ালকে সরিয়ে মুখ্যমন্ত্রীর মসনদে বসেন হিমন্ত বিশ্বশর্মা।

অসম পুরভোটের ফল

ভোট হয়েছে: ৮০টি পুরবোর্ডে

বিজেপি+জয়ী:৭৬টি

কংগ্রেস+জয়ী: ১টি

নির্দল:২টি

ত্রিশঙ্কু:১টি

অসমের পুরভোটের সঙ্গে অনেকটা মেলে ক দিন আগে হওয়া পশ্চিমবাংলার পুরভোটের ফল। সম্প্রতি হওয়া বাংলার ১০৮টি পুরসভার মধ্যে তৃণমূল একাই ১০২টি পুরবোর্ড গড়েছিল রাজ্যের শাসক দল তৃণমূল, বামেরা জিতেছিল ১টি-তে, বিজেপি ও কংগ্রেস ফেরে খালি হাতে। তার আগে কলকাতা, বিধাননগর, আসানসোল, চন্দননগর ও শিলিগুড়ি পুরনিগমেও একচেটিয়াভাবে জিতেছিল তৃণমূল। তামিলনাড়ুর শহারাঞ্চলের ভোটেও শাসক দল ডিএমকে বড় জয় পায়। গত বছর এই তিনটি রাজ্যেই একসঙ্গে ভোট হয়েছিল।