BJP Candidate: যোগী রাজ্যে বড় তারকা নায়ককে লোকসভায় উপনির্বাচনে প্রার্থী করল বিজেপি
Uttar Pradesh CM Yogi Adityanath. Credits: Facebook

নতুন দিল্লি, ৪ জুন: দেশের বেশ কিছু আসনে হতে চলেছে লোকসভা ও বিধানসভা উপনির্বাচনে। কোন জায়গায় সাংসদ-বিধায়কদের পদত্যাগ তো, কোথাও জনপ্রতিনিধিদের মৃত্যুর কারণে সেই সব জায়গায় উপনির্বাচন হবে। উত্তরপ্রদেশের দুটি আসনের লোকসভা ও ত্রিপুরার চারটি, অন্ধ্রপ্রদেশ, দিল্লি ও ঝাড়খণ্ডের একটি করে বিধানসভা আসনের উপনির্বাচনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করল বিজেপি। আগামী ২৩ জুন এই সব কেন্দ্র ভোটগ্রহণ হবে। ফল ঘোষণা ২৬ জুন।

ক মাস আগে হওয়া উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জেতেন সমাজবাদী পার্টির সাংসদ তথা প্রধান নেতা অখিলেশ যাদব। পাশাপাশি বিধানসভা ভোটে জেতেন সাংসদ তথা এসপি-র বড় নেতা আজম খান। অখিলেশ ও আজম দুজনেই রাজ্য রাজনীতিতে মনোনিবেশ করতে সাংসদ পদ ছেড়ে দিয়ে বিধায়ক থেকে যান। তাই অখিলেশ, আজমের পদত্যাগে ফাঁকা হয় রামপুর ও আজমগড় লোকসভা কেন্দ্রটি। ফলে আজমগড় ও রামপুরে হতে চলেছে লোকসভা উপনির্বাচন। এই দুটি কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করল বিজেপি। আরও পড়ুন: মোবাইল কিনে না দেওয়ায় শ্বাসরোধ করে মাকে খুন করল ছেলে!

দেখুন টুইট

অখিলেশের ছেড়ে আসা আজমগড়ে বিজেপি প্রার্থী করা হল দীনেশ লাল যাদব (নিরাউহা)-কে। এই দীনেশ লাল যাদব হলেন ভোজপুরি সিনেমার মহাতারকা। ২০১৯ লোকসভা নির্বাচনে ভোজপুরী সুপারস্টার দীনেশ লাল যাদবকে এসপি প্রধান অখিলেশের বিরুদ্ধে দাঁড় করিয়ে ভাল ভোট পেয়েছিল বিজেপি। যদিও দীনেশ লাল শেষ অবধি অখিলেশের মার্জিন কমালেও হেরে গিয়েছিলেন। এবার অখিলেশ গড়ে পদ্ম ফোটাতে যোগী-শাহ-রা ভরসা রাখলেন ভোজপুরী তারকার ওপরেই। উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে জিতে সাংসদ হয়েছেন ভোজপুরী সিনেমার আরেক বড় নাম রবী কিষাণ। আর ভোজপুরী সিনেমার বড় তারকা মনোজ তিওয়ারি দিল্লির বিজেপি সাংসদ , পাশাপাশি তিনি দিল্লি বিজেপির প্রাক্তম রাজ্য সভাপতি ও গত বিধানসভা নির্বাচনে দিল্লির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ছিলেন।

এদিকে, আজম খানের ফেলে আসা রামপুর থেকে প্রার্থী হতে পারেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি। এমন জল্পনা ছিল। কারণ নকভিকে আর রাজ্যসভায় প্রার্থী করা হয়নি। কিন্তু না। রামপুর থেকে নকভিকে প্রার্থী না করে, দাঁড় করানো হল ঘনশ্যাম লোধীকে।

এদিকে, বিপ্লব দেবকে সরিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে আনা মানিক সাহাকে বিধায়ক করতে তাঁকে দাঁড় করানো হল টাউন বরদৌলই কেন্দ্র থেকে। ত্রিপুরার বাকি যে তিন কেন্দ্র উপনির্বাচন হবে, সেখানকার বিজেপি প্রার্থীরা হলেন- অশোক সিনহা (আগরতলা), স্বপন দাস পাল (সুরমা), মালিনা দেবনাথ (যুবরাজনগর)।

দিল্লির রাজিন্দর নগরের বিধানসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থী করেছে রাজেশ ভাটিয়া। বিজেপি এই কেন্দ্রে প্রার্থী ঠিক করতে মোট ১৫জনের ইন্টারভিউ নিয়েছিল। এই কেন্দ্র আম আদমি পার্টির প্রার্থী দুর্গেশ পাঠক। রাজিন্দার নগরে আম আদমি পার্টির বিধায়ক রাঘব চাড্ডা রাজ্যসভায় মনোনিত হওয়ায় তিনি এই কেন্দ্র থেকে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।ঝাড়খণ্ডের মান্দার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে পদ্মপ্রার্থী গঙ্গোত্রী কুজুর। অন্ধ্রপ্রদেশের আতমাকুরে গুন্ডালাপল্লি ভরত যাদবকে প্রার্থী করেছে বিজেপি।