Coronavirus Vaccine Update: ফেব্রুয়ারির প্রথম দিকেই পাওয়া যেতে পারে কোভ্যাক্সিন
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ নভেম্বর: আগামী ফেব্রুয়ারির প্রথম দিকেই পাওয়া যেতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxin)। একজন প্রবীণ সরকারি বিজ্ঞানী রয়টার্সকে বলেছেন যে ভারত বায়োটেক (Bharat Biotech) ও ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের (ICMR) তৈরি কোভ্যাক্সিনের শেষ ট্রায়াল চলছে। তাই নির্ধারিত সময়ের আগেই এই ভ্যাকসিন চলে আসবে। ওই বিজ্ঞানী জানিয়েছেন যে গবেষণায় এ পর্যন্ত দেখা গেছে যে এটি নিরাপদ এবং কার্যকর।

আইসিএমআর-র বিজ্ঞানী রজনী কান্ত (Bharat Biotech) গতকাল বলেন,""ভ্যাকসিনটি কার্যকর কার্যকারিতা দেখিয়েছে।" রজনী কান্ত কেন্দ্রের কোভিড টাস্কফোর্সের সদস্যও। তিনি আরও বলেন, "আশা করা যায় যে আগামী বছরের, ফেব্রুয়ারি বা মার্চের শুরুতে কিছু পাওয়া যাবে।" যদিও এই বিষয়ে ভারত বায়োটেকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে আশা করা হচ্ছে ফেব্রুয়ারিতে ভারতে তৈরি প্রথম করোনাভ্যাকসিন কোভাক্সিন। আরও পড়ুন: Coronavirus Cases In India: ৮৩.৬৪ লাখের গণ্ডী পেরোলো ভারতের কোভিড রোগীর সংখ্যা, দৈনিক সংক্রমণ ৫০ হাজার ২০৯

আইসিএমআর-র গবেষণা পরিচালনা, নীতি, পরিকল্পনা এবং সমন্বয় সেলের প্রধান রজনী কান্ত বলেছেন, তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই কোভ্যাক্সিন দেওয়া যাবে কি না তা স্বাস্থ্য মন্ত্রকের সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, "এটি প্রথম এবং দ্বিতীয় পর্বের পরীক্ষাগুলিতে এবং প্রাণী গবেষণায় সুরক্ষা এবং কার্যকারিতা দেখিয়েছে - তাই এটি নিরাপদ। তবে তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ না হওয়া পর্যন্ত আপনি ১০০ শতাংশ নিশ্চিত হতে পারবেন না। কিছুটা ঝুঁকি থাকতে পারে, যদি আপনি ঝুঁকি নিতে প্রস্তুত হন তবে আপনি ভ্যাকসিন নিতে পারেন। প্রয়োজনে সরকার জরুরি পরিস্থিতিতে এই ভ্যাকসিন দেওয়ার কথা ভাবতে পারে।"