সবুজায়নে নজির গড়লেন বেঙ্গালুরুর এই বাস চালক
চিল্কিগড়ের অরণ্য(file pic)

৭ মে,২০১৯: গাছ লাগান,প্রাণ বাঁচান। এই স্লোগান এখন সব শহরের মোড়ে মোড়েই দেখা যায়। কিন্তু স্লোগানে কী সত্যিই সচেতন হচ্ছেন দেশবাসী। যেহারে ফ্ল্যাটবাড়ি তৈরি হচ্ছে তাতে সবুজ প্রায় নিঃশ্বেষ হতে চলেছে। যার পরিণাম উষ্ণায়ন। বাড়ছে পৃথিবীর তাপমাত্রা। সব জেনেও কেমন যেন না জানার ভান করে থাকাই স্বভাব মানুষের। তাই একটু আঁতে ঘা দিতেই সবুজায়ন নিয়ে এক অভিনব উদ্যোগ নিয়েছেন বেঙ্গালুরুর (Bengaluru)এই বাস চালক (Bus Driver)।

যে বাসটি তিনি চালান তারমধ্যে ছোট্ট একটি বাগান তৈরি করে ফেলেছেন তিনি। বাসের একেবারে সামনে কাঁচের ধারে ধরে ছোট ছোট টবে গাছ লাগিয়েছেন তিনি। নারায়ণাপ্পা (Narayanappa)নামে ওই বাস চালক গত ২৭ বছর ধরে বিএমটিসির (BMTC)বাস চালাচ্ছেন। শহরের রুক্ষ শুষ্ক পরিবেশে নারায়ণাপ্পার বাস যেন চোখের আরাম দেয়। কংক্রিটের জঙ্গলের মধ্য দিয়ে যখন বাস চালিয়ে নিয়ে যান তিনি, তখন কোথায় যেন একটা সবুজ রেখা ছড়িয়ে দিয়ে যায় তাঁর বাস।

নয় নয় করে প্রায় ১৪টি গাছের টব রয়েছে বাসে। নিয়মিত তার যত্ন নেন তিনি। নারায়ণাপ্পার এই বাসে চড়তে অনেকেই একটু বেশি পছন্দ করেন। তাঁরা অপেক্ষা করে থাকেন কখন বাস নিয়ে আসবেন তিনি। সবুজায়নের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন যাত্রীরা।