Bank Holidays in April 2024: এপ্রিলের অর্ধেক দিনই বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন সম্পূর্ণ তালিকা
Bank Holidays in April (Photo Credits: PTI)

Bank Holidays in April 2024: ১ এপ্রিল মানেই নতুন অর্থবর্ষের সূচনা। ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত চলবে এই আর্থিক বর্ষ। দেশি বিদেশি বিভিন্ন কোম্পানি ও আর্থিক সংস্থাগুলির জন্য অর্থবর্ষের বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই সময়কাল ধরেই টাকা পয়সার হিসাব করা, আর্থিক লেনদেন ও আয়কর দাখিল করার কাজ সেরে ফেলা হয়। বিভিন্ন কাজ নিয়ে ব্যাঙ্কে ছুটতে হয়। জরুরি কোন কাজ নিয়ে ব্যাঙ্কে গিয়ে যদি দেখেন ব্যাঙ্ক বন্ধ! তাহলে একগাল মাছি। তার উপর এপ্রিল, ২০২৪-এ আবার ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। তাই ব্যাঙ্কের উদ্দেশ্য বাড়ি থেকে বেরনোর আগে অবশ্যই যাচাই করে নিন ব্যাঙ্ক খোলা রয়েছে নাকি বন্ধ।

১ এপ্রিলঃ এদিন ব্যাঙ্ক বন্ধ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, এদিন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ক্লোজিংয়ের কারণে বন্ধ থাকবে ব্যাঙ্ক। তবে কিছু রাজ্যে খোলা থাকবে ব্যাঙ্ক। যেমন - পশ্চিমবঙ্গ, হিমাচলপ্রদেশ, সিকিম, চণ্ডীগড়, মিজোরাম, মেঘালয়ে ১ এপ্রিল ব্যাঙ্ক খোলাই থাকবে।

৫ এপ্রিলঃ বাবু জাগজীবন রামের জন্মদিন এবং জুমাত-উল-বিদা উপলক্ষ্যে হায়দরাবাদ, তেলেঙ্গানা, জম্মু এবং শ্রীনগরে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

৭ এপ্রিলঃ রবিবার। সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৯ এপ্রিলঃ গুডি পাদওয়া, উগাদি উৎসব, তেলেগু নববর্ষ এবং নবরাত্রি উপলক্ষ্যে মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, হায়দরাবাদ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মণিপুর, গোয়া, জম্মু এবং শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ।

১০ এপ্রিলঃ ইদ। কেরলে ব্যাঙ্ক বন্ধ।

১১ এপ্রিলঃ ইদ উপলক্ষ্যে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ।

১৩ এপ্রিলঃ দ্বিতীয় শনিবার। সারা দেশে ব্যাঙ্ক বন্ধ।

১৪ এপ্রিলঃ রবিবার। সারা দেশে ব্যাঙ্ক বন্ধ।

১৫ এপ্রিলঃ বোগান বিহু বা হিমাচল দিবস। অসম এবং হিমাচল প্রদেশে বন্ধ ব্যাঙ্ক।

১৭ এপ্রিলঃ রামনবমী। বেলাপুর, আহমেদাবাদ, ভুবনেশ্বর,ভোপাল, চণ্ডীগড়, দেরাদুন, গ্যাংটক, হায়দরাবাদ, জয়পুর, কানপুর, লখনউ, পাটনা, রাঁচি, সিমলা, মুম্বই ও নাগপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৭ এপ্রিল।

২০ এপ্রিলঃ গড়িয়া পুজো। ত্রিপুরায় বন্ধ ব্যাঙ্ক।

২১ এপ্রিলঃ রবিবার। গোটা দেশেই ব্যাঙ্ক বন্ধ।

২৭ এপ্রিলঃ চতুর্থ শনিবারও ব্যাঙ্ক বন্ধ।

২৮ এপ্রিলঃ রবিরার ব্যাঙ্ক বন্ধ।