Ban on International Flights: ভারতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধই থাকবে আন্তর্জাতিক বিমানের ওঠানামা
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

নতুন দিল্লি, ৩১ অগস্ট: ভারতে করোনার ভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের কারণে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী বিমান (International Flights) স্থগিত রাখার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় সরকারের আনলক ৪-এর নির্দেশিকা অনুযায়ী, নিয়মিত বিমান চলাচল এখনও চালু করা হয়নি। এদিকে, কেন্দ্রীয় সরকার বলেছে, ডিসিজিএ সরবরাহিত কার্গো বিমানের পরিষেবা যেমন চালিয়ে যাচ্ছে তা চলবে তেমনই অন্যান্য রুটে অনুমোদিত বিমান সংস্থাও চলবে।

বিদেশে আটকা পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক বন্দে ভারত চলছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সংযুক্ত আরব আমিরশাহী থেকে ভারতে ফিরে আসার সুযোগ দিয়েছে কেন্দ্র সরকার। এছাড়াও, বিদেশী সাংবাদিকদের এখন ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে। দেশের মধ্যে বিমান চলাচল স্বাভাবিক হতে আরও কিছুদিন সময় লাগবে বলেই মনে করা হচ্ছে। আরও পড়ুন, ১ দিনে সংক্রামিত ৭৮ হাজার ৫১২ জন, ৩৬ লাখ ছাড়ালো ভারতের কোভিড রোগীর সংখ্যা

ইতিমধ্যে, করোনার সঙ্কটের সময় যাত্রীদের পণ্যবাহী ওষুধ এবং অন্যান্য পণ্য প্রেরণের জন্য বিমানগুলি যেভাবে কাজ করছিল তারা করবে। অন্য কয়েকটি রুটে কেন্দ্রীয় সরকার এয়ার ইন্ডিয়া এবং অন্যান্য বেসরকারী বিমান সংস্থাগুলি যাত্রীদের চলাচলের অনুমতি দিয়েছে।

এদিকে রবিবার সারাদিনে দেশে করোনা রোগে আক্রান্ত ৭৮ হাজার ৫১২ জন। এর হাত ধরেই ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩৬ লাখ ছাড়িয়ে যায়। সোমবার স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে, গতকাল সারাদিনে দেশে করোনার বলি ৯৭১ জন। আর সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে ভারতে মোট করোনা আক্রান্ত ৩৬ লাখ ২১ হাজার ২৪৬ জন। সংক্রামিতর সংখ্যা ৭ লাখ ৮১ হাজার ৯৭৫। যেখানে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৭ লাখ ৭৪ হাজার ৮০২ জন। এরমধ্যে একজন সুস্থকে তাঁর দেশে ফেরত পাঠানো হয়েছে।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার লোকাল ট্রেনও চালু না করার সিদ্ধান্ত নেই, ৭ সেপ্টেম্বর থেকে নির্দেশিকা মেনে মেট্রো চলবে তা জানায়।