Ayodhya Ram Mandir: সাতদিন ধরে চলবে রাম মন্দিরের অনুষ্ঠান, ১৫-২২ কবে কী রইল তাঁর সময়সূচি
Ayodhya Ram Mandir (Photo Credit: News&Deals/ X)

এগিয়ে আসছে রাম মন্দিরের উদ্বোধনের দিন।২০২৪ সালের ২২ জানুয়ারী দিনটি হিন্দু ধর্মে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকতে চলেছে। অপেক্ষার অবসান ঘটিয়ে ওই দিনে রামলালা অযোধ্যায় তাঁর বিশাল রাম মন্দিরে অধিষ্ঠিত হতে চলেছেন। গোটা বিশ্ব এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছে। ওই দিন থেকে রাম মন্দিরের দুয়ার খুলে যাবে সকলের জন্য। অযোধ্য়া জুড়ে এখন সাজো সাজো রব, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রাম মন্দিরের উদ্বোধনের দিন থেকেই পুন্যার্থীদের ঢল নামবে।তবে ২২ জানুয়ারি উদ্বোধন হলেও ৭ দিন আগে  ১৫ জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে একাধিক অনুষ্ঠান।এক ঝলকে দেখে নেব ১৫-২২ জানুয়ারি পর্যন্ত রাম মন্দিরের বিভিন্ন অনুষ্ঠানের সময়সূচি (Ram Mandir inauguration 2024 full schedule)

১৫ জানুয়ারি মকর সংক্রান্তি। ওইদিন গর্ভগৃহে রামলালার মূর্তি অর্থাৎ শ্রী রামের শিশুরূপের মূর্তি স্থাপন করা হবে।

১৬ জানুয়ারি থেকে রামলালার মূর্তির অধিবাসের আচার শুরু হবে।

১৭ জানুয়ারি- এই দিন রামলালার মূর্তিটিকে নিয়ে নগর পরিক্রমায় বেরানো হবে।

১৮ জানুয়ারি- এই দিনও একাধিক আচার-অনুষ্ঠান রয়েছে। মন্দিরে প্রবেশের পুজো, বাস্তু পূজা, বরুণ পুজো, গণেশ পুজো ও মার্তিকা পূজা অনুষ্ঠিত হবে।

১৯ জানুয়ারি- রাম মন্দিরে যজ্ঞ অগ্নিকুণ্ড স্থাপন করা হবে। বিশেষ পদ্ধতিতে আগুন জ্বালানো হবে।

২০ জানুয়ারি- ৮১টি কলস পাত্রের জল দিয়ে রাম মন্দিরের গর্ভগৃহ পবিত্র করা সহ অন্যান্য আচার-অনুষ্ঠান পালিত হবে। এই কলস পাত্রগুলিতে গোটা দেশের বিভিন্ন নদীর জল সংগ্রহ করা হয়েছে। এছাড়াও এদিন বাস্তু শান্তি অনুষ্ঠান পালিত হবে।

২১ জানুয়ারি- এই দিন যজ্ঞের বিশেষ পুজো, হোম হবে, ১২৫টি কলসির জল দিয়ে রামলালাকে স্নান করানো হবে।

২২ জানুয়ারি- মূল অনুষ্ঠান এই দিন। এই দিন মধ্যাহ্নে মৃগাশিরা নক্ষত্রে রামলালার মহাপুজো সম্পন্ন হবে।

রামলালার মূর্তি স্থাপনের সময়- জ্যোতিষী এবং বৈদিক পুরোহিতদের সাথে পরামর্শ করার পর, শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট ২২ জানুয়ারি দুপুর ১২টা থেকে ১২টা ৪৫-এর মধ্যে রামলালাকে গর্ভগৃহে স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। ২২ জানুয়ারি ঠিক দুপুর ১২টা ২০-র সময় অভিজিৎ মুহুর্ত মৃগশিরা নক্ষত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে।