Avian Influenza H5N1: কেরলে হাঁসের মধ্যে ইনফ্লুয়েঞ্জা H5N1 ছড়িয়ে পড়েছে, মানুষের জীবন কেড়ে নিতে পারে এই ভাইরাস
Ducks (Photo Credit: Pixabay)

নয়াদিল্লি: কেরলে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (Avian Influenza H5N1) অর্থাৎ বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। কেরলের আলাপুঝা জেলার (Alappuzha District) দুটি পঞ্চায়েত, ইদাথভা (Edathva) এবং চেরুথানায় (Cheruthana) হাঁসের মধ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা H5N1 দেখা দিয়েছে। সম্প্রতি একটি প্রতিবেদনে বিশেষজ্ঞরা বার্ড ফ্লু মহামারী দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন। বিশেষজ্ঞদের মতে, H5N1 ভাইরাস কোভিড-১৯ এর থেকে বহুগুণ বেশি মারাত্মক হতে পারে। বার্ড ফ্লু অর্থাৎ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মূলত পাখিদের প্রভাবিত করে, পাশাপাশি এটি মানুষকেও সংক্রামিত করতে পারে। এর জেরে মৃত্যুর সংখ্যা খুব বেশি।

জেলা প্রশাসন জানিয়েছে যে এই অঞ্চলের হাঁসগুলি হটাৎ করে মারা যাচ্ছে, তাই হাঁসের নমুনা পরীক্ষার জন্য ভোপালের একটি পরীক্ষাগারে পাঠানো হয়। নমুনায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জা (H5N1) ধরা পড়েছে।

আরও পড়ুন: Indore: গুড়ের সাথে ইঁদুর মারার বিষ খেয়ে মৃত্যু এক কিশোরীর! ঘটনার তদন্তে পুলিশ

বার্ড ফ্লু উপসর্গ

বার্ড ফ্লু শরীরে দানা বাঁধলে জ্বর, কাশি, সর্দি, গলাব্যথা, পেশীতে ব্যথা, শ্বাসকষ্ট হতে থাকে। সাধারণত হাঁস, মুরগী, পোলট্রির পাখিদের মধ্যে এই রোগ দেখা যায়। যদি কেউ  আক্রান্ত পাখির সঙ্গে মানুষ সংস্পর্শে চলে এলে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা বা বার্ড ফ্লু হতে পারে