2020 Pulitzer Prize: ৩৭০ ধারা বিলোপের পর কেমন ছিল কাশ্মীর, ছবি তুলে পুলিৎজার জয়ী উপত্যকার ৩ চিত্র সাংবাদিক
পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত ছবি (Photo Credits: Twitter

কাশ্মীর, ৫ মে: কাশ্মীরকে নিয়ে ফিচার ছবি তুলে পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) পেলেন অ্যাসোসিয়েটেড প্রেস(এপি)-এর চিত্র সাংবাদিক দার ইয়াসিন, মুখতার খান ও চান্নি আনন্দ। করোনাভাইরাসের প্রাবল্যে পুলিৎজার পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত ছিল। তবে সোমবার সাংবাদিকতায় পুতিৎজার পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করা হয়েছে। স্থানীয় সংবাদপত্র কাশ্মীরওয়ালার তথ্যা থেকে জানা গিয়েছে, চিত্র সাংবাদিক দার ইয়াসিন ও মুখতার খান শ্রীনগরের বাসিন্দা। অন্যদিকে আনন্দের বাড়ি জম্মুতে। ২০১৯-এর আগস্ট মাসে নরেন্দ্র মোদি সরকার জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৫-এর এ ধারা ও ৩৭০ ধারা বিলোপ করে দেয়। তারপর থেকে টানা সাতমাস পর্যন্ত গোটা উপত্যকায় চলেছে কার্ফিউ। বন্ধ থেকেছে ফোন ও ইন্টারনেট পরিষেবা।

এদিকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর রাজ্যের মর্যাদা হারিয়েছে জম্মু ও কাশ্মীর। এখন উপত্যকা আসলে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত। একটি জম্মু ও কাশ্মীর, অন্যটি লাদাখ। গোটা উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের সঙ্গে সঙ্গে বিশেষ অধিকার খর্ব হতেই সেখানে যেন ঝড় বয়ে যায়। সমস্ত রাজনৈতিক নেতাদের প্রথমে গৃহবন্দি ও পরে সতর্কতামূলক গ্রেপ্তার করা হয়। এই তালিকায় জম্মু ও কাশ্মীরের  প্রাক্তন তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিও ছিলেন। সাতমাসের বন্দি জীবন থেকে সম্প্রতি মুক্তি পেয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা ও ওমর আবদুল্লা। সেই সময় ইন্টারনেট বন্ধ ছিল, সমস্ত যোগাযোগের মাধ্যমে পড়েছিল কার্ফিউ নামক তালা। তার মধ্যেও উপত্যকার চিত্র সাংবাদিকরা তৎকালীন কাশ্মীরে কী চলছে তার ছবি তুলেছেন, বিশ্বের দরবার সেই ছবি পৌঁছেও দিয়েছেন। আরও পড়ুন- West Bengal: রাজ্যের গ্রিন জোনে সকাল ১০টা- ৬টা দোকান খুলবে, ২০ জন যাত্রী নিয়ে চলবে বাস

মহামারী কভার করার জন্য ব্যস্ত ছিলেন পুলিৎজার বোর্ডের সদস্যরা। তাই নির্ধারিত ২০ এপ্রিলের পুলিৎজার অনুষ্ঠান স্থগিত রাখা হয়। ১৯১৭ সালে প্রথম সাংবাদিকতায় পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছিল। মার্কিন মুলুের বিচারে সব থেকে সম্মানজনক পুরস্কার এটি।