Nithyananda Case: ধর্ষণে অভিযুক্ত নিত্যানন্দকে ধরতে এবার ইন্টারপোলের ব্লু কর্ণার নোটিস, ইকুয়েডরে নেই স্বঘোষিত গডম্যান
স্বামী নিত্যানন্দ (File Image)

নতুন দিল্লি, ২২ জানুয়ারি: ধর্ষণে অভিযুক্ত স্বঘোষিত গডম্যান নিত্যানন্দকে (self-styled godman Swami Nithyananda) ধরতে গুজরাট পুলিশ এবার ইন্টারপোলের সাহায্য নিল। গুজরাট পুলিশের অনুরোধে ইন্টারপোল স্বঘোষিত গডম্যান নিত্যানন্দের বিরুদ্ধে ব্লু কর্ণার নোটিস জারি করল। ধর্ষণের ঘটনায় তাকে খুঁজছে গুজরাট পুলিশ। আর গ্রেপ্তারি এড়াতে কয়েক মাস আগেই দেশ ছেড়ে পালিয়েছে এই স্বঘোষিত গডম্যান। ইকুয়েডরের দূতাবাস সূত্যে জানা গিয়েছে, এই আধ্যাত্মিক গুরু তাদের দেশে নেই। সে যে কোথায় আছে তা সম্পর্কে কিছুই কেউ জানে না। ২০১২-তে কর্ণাটক পুলিশের কাছে একটি ধর্ষণের অভিযোগ দায়ের হয় নিত্যানন্দের বিরুদ্ধে। অভিযোগ দায়ের করে এই স্বঘোষিত গডম্যানের এক শিষ্য। সম্প্রতি গুজরাট পুলিশ নিত্যানন্দের আশ্রমের কর্তাব্যক্তিদের বিরুদ্ধে অপহরণের অভিযোগ দায়ের করেছে।

এদিকে নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করে এই স্বঘোষিত গডম্যানের দাবি, তাকে কেউ ধরতে পারবে না। একটি ভিডিওতে তাকে দেখা যাচ্ছে। তব কোন জায়গায় ভিডিওটি তোলা হয়েছে তা এখন্ও জানা যায়নি। ভিডিওতে নিত্যানন্দ বলছে, সে ইকুয়েডরে একটি দ্বীপে নিজের দেশ গড়ে তুলেছে। এর পরেি তার খোঁজখবর শুরু করে পুলিশ। এখন ইন্টারপোল নিত্যানন্দকে ধরতে ব্লু কর্ণার নোটিস জারি করলেও প্রয়োজনে তা রেড কর্ণারে বদলে যাবে বলে খবর। আরও পড়ুন-Tonk School Dress Code Dictat: জিন্স টি-শার্ট অশোভন, এই পোশাকে স্কুলে আসবেন না শিক্ষক ও কর্মীরা নিষেধাজ্ঞা জারি করল টঙ্ক জেলা প্রশাসন

এদিকে নিত্যানন্দর নতুন রাষ্ট্র তৈরির দাবি নিয়ে প্রশ্ন করা হলে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘‘একটা ওয়েবসাইট তৈরি আর একটা দেশ গঠন কখনওই এক নয়। নিত‌্যানন্দকে দেশে ফেরানোর চেষ্টা করা হচ্ছে।’’ ধর্মগুরু স্বামী নিত্যানন্দর আসল নাম রাজাশেখরণ৷ তিনি জন্মগতভাবে তামিলনাড়ুর বাসিন্দা৷ ২০০০ সালে গোঁড়ার দিকে ওশো রজনীশের আদলে বেঙ্গালুরুতে একটি আশ্রম খোলেন তিনি৷ ২০১০ সালে একজন অভিনেত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় তাঁর একটি ভিডিও ভাইরাল হয়। ওই অভিনেত্রীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতারও করা হয় নিত্যানন্দকে৷ এছাড়াও একাধিকবার যৌন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে তাঁর। সম্প্রতি তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে গুজরাটের আহমেদাবাদে শিশুদের অপহরণ করে তাদের আশ্রমে আবদ্ধ করে রাখার। নিজের আশ্রমে ছোট ছোট ছেলেমেয়ে ও নাবালিকাদের ধর্ষণ করতেন স্বঘোষিত গডম্যান স্বামী নিত্যানন্দ৷ নানা ভক্তিমূলক ও আধ‌্যাত্মিক টিভি চ‌্যানেলে জ্ঞানমূলক অনুষ্ঠান করতে দেখা যেত তাঁকে। এভাবেই তিনি ভারত ও ভারতের বাইরে জুটিয়ে ফেলেন কোটি কোটি ভক্ত। ভক্তদের বিশ্বাস ভাঙিয়ে বাগিয়ে ফেলেন বিপুল পরিমাণ সম্পত্তি।