Amul Hikes Milk Prices: আগামীকাল থেকেই বাড়ছে আমুল দুধের দাম, জানেন কত হল!
বাড়ছে আমুল দুধের দাম (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৪ ডিসেম্বর: আগামীকাল রবিবার থেকেই বাড়ছে আমুল (Amul) দুধের দাম। আজ শনিবারই সেকথা প্রকাশ্যে আনে দেশের বৃহত্তম দুধ সরবরাহকারী সংস্থা। আমুল কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, লিটার প্রতি ২ টাকা করে দাম বাড়ছে আমুল দুধের। নতুন এই দাম লাগু হতে চলেছে পশ্চিমবঙ্গ (West Bengal), দিল্লি এবং সংলগ্ন এলাকা, গুজরাত এবং মহারাষ্ট্রে।

সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানান হয়েছে, আমুল ব্র্যান্ডের অধীনে দুগ্ধজাত পণ্য সরবরাহকারী গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (জিসিএমএমএফ) পশ্চিমবঙ্গ, গুজরাত, দিল্লি এনসিআর, মুম্বই (Mumbai), গুজরাতের বাজারগুলিতে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা করে বাড়িয়ে দিচ্ছে। আমুল জানিয়েছে, গত তিন বছরে এক পাউচ দুধের জন্য মাত্র দু’বার মূল্য সংশোধন করা হয়েছে। যারফলে এই সময়কালে লিটারে মাত্র চার টাকা এবং সর্বোচ্চ খুচরো দাম বছরে তিন শতাংশেরও কম বৃদ্ধি পেয়েছে। আরও পড়ুন: N Biren Singh's Brother Rescued: কলকাতায় উদ্ধার মণিপুরের মুখ্যমন্ত্রীর অপহৃত ভাই টংব্রাম লুখোই সিং, ধৃত ৫

আমুলের দাবি, গ্রাহকের কাছ থেকে নেওয়া প্রতি ১ টাকার জন্য সংস্থা দুধ ও দুগ্ধজাত পণ্যের জন্য প্রায় ৮০ পয়সা ব্যয় করে। ফলে দুধের উৎপাদকদের পারিশ্রমিক মূল্য বজায় রাখা এবং দুধের গুণগত মান বজায় রাখার জন্য দুধের (Milk) দাম প্রতি লিটারে দু’টাকা বাড়ানো হচ্ছে। বর্তমানে প্রতি ৫০০ মিলিলিটার আমুল তাজা দুধের প্যাকেটের দাম কলকাতায় ২২ টাকা। ফলে লিটার প্রতি ২ টাকা বাড়লে ওই ৫০০ মিলিলিটারের জন্য বাড়তি ১ টাকা খরচ করতে হবে।