Amit Shah: ধর্মের বিচারে নাগরিকত্ব দেওয়া হবে না, দাবি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের
Photo Credits: ANI

সিএএ (CAA) পোর্টাল ইতিমধ্যেই খুলে গিয়েছে। আর এই নিয়ে চলছে শাসক বিরোধী তরজা। বিরোধীদের একটা অংশ দাবি ধর্মের নিরিখে নাগরিকত্ব দেবে ভারত সরকার। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) স্পষ্ট জানিয়ে দিলেন সব ধর্মের মানুষরাই পোর্টালে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। একটি  সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমনটাই দাবি করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, "শুধু হিন্দু নয়, মুসলমানরাও এদেশে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। কোনও ব্যক্তির যদি মনে হয় তিনি তাঁর দেশে অত্যাচারিত হচ্ছেন, তাহলে তিনি এখানে সঠিক নথিপত্র নিয়ে আবেদন করতে পারেন। আমাদের দেশের সংবিধান ধর্মের বিচারে তৈরি হয়নি। এই দেশে নাগরিকত্বের জন্য সকলে আবেদন করতে পারেন। ভারত সরকার সুরক্ষা এবং বাকি বিষয়গুলি বিচার করে দেখব তাঁকে নাগরিকত্ব দেওয়া যাবে কিনা"।

তিনি আরও বলেন, "পোর্টালে সমস্ত ভাষা রয়েছে। যে কেউ সঠিক নথিপত্র দেখিয়ে সময় নিয়ে আবেদন করতে পারবে। এমনকী ইন্টারভিউয়ের জন্য নিজের মতো করে সময় বেছে নিতে পারবে। যদি আপনার কাছে নথিপত্র না থাকে, তাদের জন্য অন্য ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু সেই পদ্ধতি এখনও চালু হয়নি। তাই আপাতত যাদের নথি রয়েছে তাঁরা আগে আবেদন করুক"।