Mathura: মথুরার শাহী ঈদগাহ মসজিদের শুদ্ধিকরণ চেয়ে আদালতে গেল হিন্দু মহাসভা
Shahi Idgah Mosque

মথুরা, ২৪ মে: বারাণসীর জ্ঞানব্যাপী মসজিদ নিয়ে আইনি লড়াই চলাকালীন এবার প্রকাশ্যে এল শ্রীকৃষ্ণ জন্মভূমি মথুরায় শাহী ঈদগাহ মসজিদের (Shahi Idgah Masjid) জমি সংক্রান্ত বিরোধের বিষয়। শাহী ঈদগাহ মসজিদের শুদ্ধিকরণের দাবি নিয়ে গতকাল সোমবার আদালতের দ্বারস্থ হয়েছে হিন্দু মহাসভা। উল্লেখ্য, শ্রীকৃষ্ণ জন্মুভূমির একেবারে গায়েই শাহী ঈদগাহ মসজিদের অবস্থান।

হিন্দু মহাসভার কোষাধ্যক্ষ দীনেশ শর্মা আদালতে যে আবেদন করেছেন তাতে তাঁর দাবি, শ্রীকৃষ্ণ জন্মভূমির গর্ভগৃহে শাহী ঈদগাহ মসজিদ তৈরি করা হয়েছে।  প্রাচীন মন্দিরের বিতর্কিত স্থানে ভগবান কৃষ্ণের 'অভিষেক' (শুদ্ধিকরণ) ও পূজা করতে শাহী ইদগাহ মসজিদে প্রবেশের অনুমতি চেয়েছেন তিনি।

দীনেশ শর্মা বলেন, "তারা প্রথমে তরবারির জোরে আমাদের মন্দির আক্রমণ করেছিল, কিন্তু এখন আমরা প্রাচীন ঐতিহ্য ফিরিয়ে নেব। আমরা চাই মসজিদটি সরানো হোক এবং হিন্দুদের আত্মসম্মান ফিরিয়ে আনা হোক।"

এদিকে শাহী ঈদগাহ মসজিদ কমিটির সম্পাদক তানভীর আহমেদ বলেছেন, "মথুরায় এর চেয়ে সুরেলা দৃশ্য আর হতে পারে না, যে একদিকে ইদগাহ আর অন্যদিকে শ্রীকৃষ্ণ মন্দির। হিন্দুরা মন্দিরে পূজা করে, আর মুসলমানরা মসজিদে নামাজ পড়ে। কারো কোন সমস্যা নেই।"

"বিষয়টি শুনানির জন্য এলে আমরা আমাদের পক্ষ নেব। সিভিল কোর্ট প্লেস অফ ওয়ার্শিপ অ্যাক্ট, ১৯৯১-এর মূল্যায়ন করছে না বা মতামত নিতে পারছে না। দেশের আইন সবার জন্য সমান।"