Delhi Weather Update: ডিসেম্বরে দু-দশকের হিসেবে দিল্লিতে আজ শীতলতম দিন! জারি লাল সতর্কতা
শীত (প্রতীকী ছবি: PTI)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: হাড়-কাঁপানো ঠান্ডা দিল্লিতে (Delhi)। রাজধানী জমে জবুথবু। আবহাওয়ার খবর অনুযায়ী, বিগত দু-দশকের হিসেবে ডিসেম্বরে পারদ এত নীচে নামেনি। শুধু দিল্লি নয়, তীব্র ঠান্ডায় উত্তর ভারতের একাধিক অঞ্চল কাঁপছে। বিগত প্রায় ১৫ দিন ধরেই জাঁকিয়ে ঠান্ডা পড়েছে দিল্লিতে। শনিবার রাজধানী শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম। যা রাতে নেমে দাঁড়িয়েছিল ১.৭-এ।

সফদরজং আবহওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে এই তাপমাত্রা ধরা পড়ে। সারাদিন ঘন কুয়াশার (Fog) কারণে এদিন বিমান ও রেল পরিষেবা বিঘ্নিত হয়েছে। ১৯৩০ সালের ২৭ ডিসেম্বর তাপমাত্রা ০ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। দিল্লিতে এখনও সেটাই সর্বকালীন রেকর্ড। সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছলেই শৈত্যপ্রবাহ বইবে রাজধানীতে। শনিবার এই মর্মে রাজধানীবাসীকে সতর্ক করেছিল মৌসম ভবন। শনিবার সফদরজংয়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেন্টিগ্রেড। স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কম। দিল্লির জন্য এটা তীব্র শীতের দিন (Coldest Day)। সর্বোচ্চ তাপমাত্রা ৬.৪ ডিগ্রির নীচে হলেই, দিনটিকে তীব্র শীতের দিন বলা হয়ে থাকে। আজ রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস। দিল্লির লোদি রোডে তাপমাত্রা রয়েছে ২.৮ ডিগ্রি সেলসিয়াস। পালামে ৩.২। সফদরজংয়ে ৩.৪। এদিকে শুধু রাজধানী নয়, শীত দৈত্যের কবলে রাজস্থান- মধ্য প্রদেশও। হাওয়া অফিস জানাচ্ছে, এদিন পশ্চিম রাজস্থান এবং মধ্য প্রদেশে তাপমাত্রার পারদ ছোঁবে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াসে। উত্তর-পশ্চিমে এদিন তাপমাত্রার পারদ এর থেকে বেশি নিচে উঠবে না। আরও পড়ুন: West Bengal Weather Update: রবিবারেও শৈত্যপ্রবাহের সতর্কতা!

এদিকে উত্তর প্রদেশ, হরিয়ানা, চণ্ডীগড়েও অবস্থাটা একই রকম। বিহারের (Bihar) বহু জায়গায় আবার হিমাঙ্কের নিচে তাপমাত্রার পারদ ছুঁয়ে দাঁড়িয়েছে -৫ ডিগ্রি সেলসিয়াসে।