Akhilesh Yadav: লোকসভা ভোটে লড়বেন অখিলেশ যাদব, জানুন কোথায় দাঁড়াবেন এসপি প্রধান
Photo Credits: ANI

লখনৌ, ২৩ মার্চ: সাংসদ থেকে পদত্যাগ করে বিধায়ক হয়েছেন। এবার ফের লোকসভা ভোটে লড়তে চলেছেন সমাজবাদী পার্টি-র প্রধান অখিলেশ যাদব। যোগী আদিত্যনাথের গড়ে কঠিন ভোটযুদ্ধে দলীয় কর্মীদের মনোবল বাড়াতে আসন্ন লোকসভায় সরাসরি ভোটে লড়ার কথা জানালেন অখিলেশ। খুব সম্ভবত এবার অখিলেশের লড়তে চলেছেন কনৌজ আসন থেকে। গত লোকসভা ভোটে যে আসনে একেবারে সামান্য ব্যবধানে হেরে গিয়েছিলেন তাঁর স্ত্রী ডিম্পল যাদব। গত লোকসভায় আজমগড় কেন্দ্র থেকে বিজেপির তারকা প্রার্থী-ভোজপুরী অভিনেতা দীনেশ লাল যাদবকে হারিয়ে সাংসদ হয়েছিলেন। এরপর বিধানসভা ভোটে জিতে আজমগড়ের সাংসদ পদ থেকে সরে দাঁড়ান অখিলেশ।

অখিলেশের পদত্যাগের পর আজমগড় উপনির্বাচনে জিতে নেন বিজেপির তারকা প্রার্থী দীনেশ লাল যাদব। এবার আজমগড়ে প্রার্থী হননি অখিলেশ। তাঁর বদলে অখিলেশের কাকার ছেলে ধর্মেন্দ্র যাদব উপনির্বাচনে সামান্য ব্যবধানে হারের পর ফের আজমগড় থেকে দাঁড়িয়েছেন।

খুব সম্ভবত জৌনপুর থেকে প্রার্থী হবেন এসপি প্রধান। মুলায়ম সিং যাদবের গড় মৈনপুরীতে প্রার্থী অখিলেশের স্ত্রী ডিম্পল যাদব। গত লোকসভা ভোটে কনৌজ লোকসভা কেন্দ্রে বিজেপি-র সুব্রত পাঠকের কাছে ১২ হাজারের মত ভোটে হেরেছিলেন এসপি প্রার্থী ডিম্পল যাদব। ২৩ বছর পর এই আসনে হেরেচিল সমাজবাদী পার্টি। ১৯৯৮ সাল থেকে সমাজবাদী পার্টির টিকিটে এখানে জিতে আসছেন মুলায়ম, অখিলেশ-রা। কিন্তু অখিলেশ পত্নী অপ্রত্যাশিতভাবে এখান থেকে হেরে গিয়েছিলেন।

ইতিমধ্যেই ৩৮টি আসনে প্রার্থী ঘোষণা করেছে। কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়তে চলায় আসন সমঝোতার বিষয়টা এখন শেষ পর্যায়ে। ক দিনের মধ্যেই আরও বেশ কয়েকটি আসনে প্রার্থী ঘোষণা করবে এসপি। সেই দফায় অখিলেশের নাম থাকতে চলেছে।