Punjab Assembly Elections 2022: বিজেপির স্থান বিএসপি-কে দিল অকালি দল, ২৭ বছর পর ফিরল জোট

চণ্ডীগড়, ১২ জুন: ২৭ বছর পর একটা জোট আবার ভারতীয় রাজনীতিতে ফিরে এল। আগামী বছর পঞ্জাব বিধানসভা নির্বাচনের (Punjab Assembly Elections 2022)  আগে জোটের ঘোষণা করল রাজ্যের বিরোধী দল শিরোমণি আকালি দল (Shiromani

Akali Dal) ও মায়াবতীর বিএসপি (BSP)। বিজেপি-র সঙ্গে থাকা দীর্ঘদিনের সম্পর্ক ত্যাগ করে এবার বিএসপি-র সঙ্গে লড়বে আকালি দল। গতবার বিধানসভা ভোটে বিজেপি-কে ২০টি আসন ছেড়েছিল আকালি, এবার বিএসপিকে ২০টি আসন ছাড়বে তারা। নয়া কৃষি বিলের বিরোধিতা করে বিজেপি-র সঙ্গ ত্যাগ করে আকালি দল।

গত বিধানসভা নির্বাচনে বিজেপি-র সঙ্গে জোট বেঁধে আকালি দল ৯৪টা আসনে লড়ে জেতে মাত্র ১৫টি-তে। বিজেপি সেখানে পায় মাত্র ৩টি আসন। ৭৭টি আসনে জিতে কংগ্রেস ক্ষমতায় আসে। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় এবার ভাল ফল করতে মরিয়া বিজেপি। কৃষি আন্দোলনে এই রাজ্যে বিজেপির হাল মোটেও ভাল নয়। অন্যদিকে, দেশের হাতে গোণা যে কটা রাজ্যে কংগ্রেস, পঞ্জাব তার মধ্যে একটা। ক্যাপ্টেন অমরিন্দার সিংয়ের নেতৃত্বে পঞ্জাব ধরে রাখতে মরিয়া থাকবে কংগ্রেস। কংগ্রেসের পথে কাঁঠা হতে পারে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। পঞ্জাব বিধানসভায় ২০জন বিধায়ক থাকা আপ-ই সবচেয়ে বড় বিরোধী দল। তাই এবার পঞ্জাব ভোটে চতুর্মুখি লড়াই হতে চলেছে। কংগ্রেস বনাম আপ বনাম আকালি+বিএসপি বনাম বিজেপি।

১৯৯৬ সালে লোকসভা নির্বাচনে জোট করে পঞ্জাবে লড়েছিল অকালি দল ও বিএসপি। সেবার পঞ্জাবের ১৩টে আসনের মধ্যে ১১টি লোকসভায় জিতেছিল আকালি-বিএসপি জোট। সেই জোট ম্যাজিক দেখিয়েছিল। সেরকই ম্যাজিকের আশায় জোট গড়ল দুই দল।