Maharashtra: মহারাষ্ট্র বিধানসভায় সিএএ-এনআরসিএনপিআর সংক্রান্ত রেজোলিউশনের প্রয়োজন নেই, বললেন অজিত পাওয়ার
অজিত পাওয়ার (Photo Credits: IANS)

মুম্বই, ২ মার্চ: এনপিআর, এনআরসি ও সিএএ-র বিরুদ্ধে মহারাষ্ট্র বিধানসভায় কোনও রেজোলিউশন আনার দরকার নেই। রবিবার একথাই বললেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার। শুধু তাই নয়, মহারাষ্ট্রে কারও নাগরিকত্ব বাতিল করাও হবে না। এটাও জানান তিনি। বলেন এনসিপি প্রধান শরদ পাওয়ার এই আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, মহারাষ্ট্রের মানুষদের সিএএ, এনপিআর ও এনআরসি নিয়ে ভয় পাওয়া উচিত নয়। কিছু লোক এটা নিয়ে বিতর্ক তৈরির চেষ্টা করে যাচ্ছে। তবে কেউ যদি একটা ভুল ধারণা সবার ভিতরে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করে তবে এনসিপি কর্মীরা অবশ্যই বলবেন যে শরদ পাওয়ার এবং মহারাষ্ট্র সরকারের অন্যান্য মন্ত্রীরা আশ্বাস দিয়েছেন, যে রাজ্যবাসীর নাগরিকত্ব ক্ষতির মুখে পড়বে না।

দলের একটি অনুষ্ঠানে বক্তবয রাখতে গিয়েই একথা বলেন উপমুখ্যমন্ত্রী। বিহারে এনআরসি হচ্ছে না, এনপিআর হবে ২০১০-র নিয়ম মেনে। এই প্রসঙ্গটি উদাহরণ হিসেবে টেনে অজিত পাওয়ার বলেন, বিহার ফর্মুলা মহারাষ্ট্রে দরকার নেই। বলা বাহুল্য, বিহারের জনতাদল সরকারের সঙ্গে জোটে রয়েছে বিজেপি। মহারাষ্ট্র বিধানসভায় মহাবিকাশ আগাধির জোট শরিক কংগ্রেস এনপিআর ও সিএএ-র বিরুদ্ধে রেজোলিউশনের দাবি তুলেছে। তবে গতমাসে দিল্লিতে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। তারপরই তিনি জানান, কারোর সিএএ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। আর এনপিআর কাউকেই দেশ থেকে বিতাড়িত করবে না। আরও পড়ুন-Nirbhaya Case: ফাঁসি নয় তাকে যাবজ্জীবন দেওয়া হোক, সোমবার নির্ভয়ার ধর্ষক খুনি পবন গুপ্তার আবেদন শুনবে সুপ্রিম কোর্ট

উদ্ধব ঠাকরে এ-ও বলেছেন যে, এনআরসি মহারাষ্ট্র হবে না। এনসিপি প্রধান শরদ পাওয়ার বলেছেন, আরও আটটি রাজ্যের মতো মহারাষ্ট্রও এনআরসি বলবৎ করবে না। তিনি মনে করেন এনআরসি আসলে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির পক্ষে হানিকারক।