এয়ার ইন্ডিয়ার নিউইয়র্ক গামী বিমানে বোমাতঙ্ক, লন্ডনে জরুরি অবতরণ
ছবি প্রতীকী(Photo Credit: You Tube)

মুম্বই ও লন্ডন:  মুম্বই থেকে এয়ার ইন্ডিয়ার নিউইয়র্ক গামী বিমানে (Air India Mumbai-Newark Flight) বোমাতঙ্ক। মুম্বই থেকে এয়ার ইন্ডিয়া-১৯১ বিমানটি নিউইয়র্কে যাওয়ার উদ্দেশ্যেই বৃহস্পতিবার ওড়ে। তবে বিমানটিতে বোমা রাখা আছে, এই খবর প্রকাশ্যে আসতেই শুরু হয়ে যায় হইচই। মাঝা আকাশে পাইলট বিমানে বোমার উপস্থিতির খবর পান, তিনি কোনওরকম দেরি না করে সঙ্গে সহ্গেই নিকটবর্তী এয়ারপোর্টের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন। গোটা ঘটনাটি খুলে বলার পর পাইলটকে অবতরণের অনুমতি দেওয়া হয়। ঘটনাস্থল ইংল্যান্ডের স্ট্যানস্টেড বিমানবন্দর (London Stansted Airport)। সেখানেই এয়ার ইন্ডিয়ার নিউইয়র্ক গামী বিমানটি জরুরি অবতরণ (Emergency Landing)করে। আরও পড়ুন-হাসপাতালের নিওনেটাল কেয়ার ইউনিটের দায়িত্ব ভুলে টিকটকে ভিডিও, ওড়িশায় শোকজ নার্সের দল

আগে তেকেই বোমাতঙ্কের (Bomb Threat) খবর এয়ারপোর্ট কর্তৃপক্ষ জেনে যাওয়ায় যাবতীয় সতকর্তকা নেওয়া হয়েছিল। এয়ার ইন্ডিয়ার বিমানটি এখন স্ট্যানস্টেড বিমান বন্দরের রানওয়েতেই রয়েছে। বম্ব স্কোয়াড, পুলিশ, বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা এয়ার ইন্ডিয়া ১৯১ বিমানটিতে খানা তল্লাশি শুরু করেছে। যাত্রীদেরও তল্লাশি ও জেরা করার কাজ চলছে। এদিকে জরুরি অবতরণের কারণে কিছুক্ষণের জন্য স্ট্যানস্টেড বিমানবন্দরে নিময়মিত শিডিউলের বিমান চলাচলে সামান্য বিঘ্ন ঘটে। সেকারণে ইতিমধ্যেই উপস্থিত যাত্রীদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। টুইট করে ক্ষমার বার্তা জানানো হয়েছে। তবে এও বলা হয়েছে পরিস্থিতি এখন অনেকটাই নিয়্ন্ত্রণে।

জান গিয়েছে, এয়ার ইন্ডিয়ার বিমানটিতে থাকা যাত্রীরা আতঙ্কের ভাব অনেকটাই কাটিয়ে উঠেছেন, তাঁদের ডাক্তারি পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। সবদিক খতিয়ে দেখা সম্পূর্ণ হলে হয়তো কিছুক্ষণের মধ্যেই ফের বিমানটি নিউইয়র্কের উদ্দেশে উড়ে যাবে। একই সঙ্গে স্ট্যানস্টেড বিমান বন্দরের নিয়মিত বিমান ওঠানামার কাজ কিছুক্ষণ স্থগিত থাকলেও ফের শুরু হয়েছে। মূলত নিরাপত্তার কারণেই রানওয়ে কিছুক্ষণের জন্য আটকে দেওয়া হয়েছিল। এর জেরে বেশ কিছু বিমানের ওড়া ও অবতরণ স্থগিত হয়ে গিয়েছিল। তবে গোটা পরিস্থিতির জন্য যাত্রী সাধারণের কাছে ক্ষমা চেয়ে নিয়ে ফের পরিষেবা স্বাভাবিকের বার্তা দিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।