Air India Flight Bringing Indians: রোমানিয়ার বুখারেস্ট থেকে আটকে পড়া ভারতীয়দের নিয়ে আসছে এয়ার ইন্ডিয়ার বিমান
Air India AI-1943 lands at Bucharest in Romania for the evacuation of stranded Indians (Photo: IANS)

নতুন দিল্লি, ২৬ ফেব্রুয়ারি: ইউক্রেন (Ukraine) থেকে সরিয়ে নেওয়া ভারতীয়দের নিয়ে আসা আজই এয়ার ইন্ডিয়ান বিমান (Air India Flight) নামবে মুম্বইয়ে। রোমানিয়ার (Romania) বুখারেস্ট (Bucharest) থেকে এয়ার ইন্ডিয়া AI-1943 বিমানটি রওনা দেবে। ইতিমধ্যেই সেটি বুখারেস্ট বিমানবন্দরে অবতরণ করেছে। বিকেল ৪টের সময় মুম্বইয়ে (Mumbai) সেটি অবতরণ করবে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতীয়দের স্বাগত জানাবেন। যে ভারতীয় নাগরিকরা সড়কপথে ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছেছেন, তাদের ভারতীয় কর্তারা বুখারেস্টে নিয়ে যাচ্ছেন, যাতে তাঁদের এয়ার ইন্ডিয়ার বিমানে চড়িয়ে দেওয়া যায়।

২৪ ফেব্রুয়ারি সকাল থেকে ইউক্রেনের আকাশসীমা (Ukrainian Airspace) অসামরিক বিমান পরিচালনার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। তাই, বুখারেস্ট এবং বুদাপেস্ট থেকে বিমান ওড়ানো হচ্ছে। আকাশসীমা বন্ধ হওয়ার আগে ২২ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার একটি বিমান ইউক্রেনের রাজধানী কিভ থেকে ২৪০ জন ভারতীয়কে নিয়ে আসে। আরও দুটি বিমান চালানোর পরিকল্পনা করা হয়েছিল, তবে রাশিয়া অভিযান শুরু করে দেওয়াতে আর বিমান চালানো হয়নি।

শুক্রবার রাতেই এয়ার ইন্ডিয়া টুইটারে জানিয়েছিল যে আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার জন্য বিশেষ সরকারি চার্টার ফ্লাইট শনিবার দিল্লি এবং মুম্বই থেকে বুখারেস্ট এবং বুদাপেস্টে যাবে।