Air Force Day 2019: পাকিস্তানের হামলা রুখে অভিনন্দন বর্তমানের ৫১ স্কয়্যাড্রন পাচ্ছে বিশেষ সম্মান
অভিনন্দন বর্তমান(Photo Credit: ANI Twitter)

নতুন দিল্লি, ৬ অক্টোবর: ভারতীয় বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের (Abhinandan Varthaman) ৫১ স্কয়্যাড্রনকে (51 Squadron) বিশেষ সম্মান পাচ্ছে। পাকিস্তানি আকাশ হামলা প্রতিহত করার জন্য তাদের হাতে পুরস্কার তুলে দেবেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়া (RKS Bhaduria)। এছাড়া পুরস্কার দেওয়া হবে কম্যান্ডিং অফিসার গ্রুপের ক্যাপটেন সতীশ পাওয়ারকেও (Group Captain Satish Pawar)। এ ছাড়াও ৯ নম্বর স্কয়্যাড্রন যারা মিরাজ ২০০০ নিয়ে ২৬ ফেব্রুয়ারি বালাকোটে বিমান হানা চালিয়েছিল তাদেরও ইউনিট সাইটেশন পুরস্কার দেওয়া হবে। বালাকোট বিমান হানায় অবদানের জন্য পুরস্কৃত হবে স্কয়্যাড্রন লিডার মিনতি আগরওয়ালের (Minty Agarwal) ৬০১ সিগন্যাল ইউনিট।

বালাকোটে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পরের দিন নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢোকে পাকিস্তান বায়ুসেনা। পাল্টা তাদের তাড়া করে ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান পাকিস্তানের যুদ্ধ বিমানকে তাড়া করতে গিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ঢুকে পড়লে তাঁকে বন্দি করে পাকিস্তান প্রশাসন। দু দিন পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। আরও পড়ুন:  Kashmir: গৃহবন্দি দশাতেই দলীয় নেতৃত্বের দেখা করলেন ফারুক আবদুল্লা ও ওমর আবদুল্লা

মিনতি আগরওয়াল ২৭ ফেব্রুয়ারি ডগফাইটের সময় অভিনন্দনকে গাইড করেছিলেন। তাঁকে আগেই যুদ্ধ সেবা পদক দেওয়া হয়েছে। এটি এমন একটি পুরস্কার যা যুদ্ধ বা সংঘাত চলাকালীন সর্বোচ্চ সেবার স্বীকৃতি দেয়। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়া ৮ অক্টোবর তাঁর হাতে পুরস্কার তুলে দেবেন। সেপ্টেম্বরে, তৎকালীন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধনোয়া এবং উইং কমান্ডার অভিনন্দন বর্তমান পঞ্জাবের পাঠানকোট বিমানবন্দর থেকে একটি মিগ -২১ যুদ্ধবিমান ওড়ান। ২৭ ফেব্রুয়ারি অভিনন্দন বর্তমান পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করে দেন। সেই কারণে বর্তমানকে বীরচক্র দেওয়া হয়েছিল। এটি ভারতের তৃতীয় সর্বোচ্চ সামরিক বীরত্বের পদক।