Amethi: আমেথিতে স্মৃতি ইরানিকে হারাতে গেহলট, রায়বারেলিতে রাহুলকে জেতাতে দায়িত্ব বাঘেলকে
Rahul priyanka on Bengaluru Photo Credit: Twitter@ANI

অতি বড় কংগ্রেস সমর্থকও উত্তর প্রদেশ থেকে তাদের দলের খুব ভাল ফলের আশা করছেন না। কংগ্রেস শিবিরের অঙ্ক, দক্ষিণ ভারতের রাজ্যগুলি, মহারাষ্ট্র, রাজস্থান, বিহারে ভাল ফল করে বিজেপিকে চাপে রাখতে পারবে তারা। তবে কংগ্রেসের সম্মানরক্ষার লড়াইটা আসলে উত্তর প্রদেশের দুটি কেন্দ্র- রায়বারেলি ও আমেথি-তে। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে পর্যন্ত ইউপি-তে এই দুটিই ছিল কংগ্রেসের শেষ গড়। ২০১৯ লোকসভায় বিজেপি-র স্মৃতি ইরানির কাছে রাহুল গান্ধীর হারে আমেথিও হারিয়েছিল কংগ্রেস। তবে সোনিয়া গান্ধী রায়বারেলি থেকে জিতেছিলেন। এবার রায়বারেলি গড় ধরে রেখে, আমেথি পুনরুদ্ধার করতে ঝাঁপিয়েছে কংগ্রেস।

সোনিয়া গান্ধীর ছেড়ে যাওয়া রায়বারেলি থেকে ছেলে রাহুল গান্ধী প্রার্থী হয়েছেন। আর নিজে প্রার্থী না হলেও কেএল শর্মা-কে আমেথিতে জেতানোর দায়িত্ব নিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা। আরও পড়ুন-রাত পোহালেই দেশে তৃতীয় দফার ভোট, জানুন কোন কোন কেন্দ্রে হবে ভোটগ্রহণ

তবে আমেথিতে স্মৃতি ইরানি অনেক আগে থেকে প্রচার শুরু করে এগিয়ে গিয়েছেন। কংগ্রেসের কাছে প্রচারের সময় খুব কম। আর তাই এই দুটি আসনের জন্য দুই রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-কে পর্যবেক্ষক নিয়োগ করে জিততে ঝাঁপাল হাত শিবির। রাহুলকে রায়বারেলিতে জেতাতে দায়িত্ব দেওয়া হল ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে। আর আমেথিতে কংগ্রেস কেএল শর্মা-র হয়ে জোর প্রচার করা প্রিয়াঙ্কা গান্ধী ছাড়াও প্রধান পর্যবক্ষেক হিসেবে থাকছেন অশোক গেহলট। বাঘেল ও গেহলট ক মাস আগেই তাদের রাজ্যে মুখ্যমন্ত্রী থেকে বিজেপি-র কাছে পরাস্ত হয়েছেন। তবে গেহলেটের রাজনৈতিক বিচক্ষণতা ও ভোট রাজনীতির অঙ্ক মেলানোর ক্ষমতার জন্য আমেথিতে তাঁকে ব্যবহার করতে চায় কংগ্রেস।