BJP Flag (Photo Credit: File Photo)

সদ্য সমাপ্ত নির্বাচনে তামিলনাড়ুতে শাসক দল ডিএমকে, কংগ্রেসের ইন্ডিয়া জোট রাজ্যে সব কটি লোকসভা আসনেই জিতেছে। দক্ষিণের এই রাজ্যে ডিএমকে-র নেতৃত্বে লড়ে ইন্ডিয়া জোট শুধু ৪০টি লোকসভা আসনেই জেতেনি, সঙ্গে রাজ্যের সব কটি বিধানসভা আসনেও এগিয়ে। রাজ্যের মুখ্যমন্ত্পী এমকে স্ট্যালিনের অবিশ্বাস্য শোয়ের পর এবার আগামী ১০ জুলাই বাংলার চারটি, দেশের ১০টি-র সঙ্গে তামিলনাড়ুর ভিক্রাভান্দি (Vikravandi) আসনেও বিধানসভা উপনির্বাচন হবে। তিন বছর আগে হওয়া রাজ্যের বিধানসভা নির্বাচনে এই আসনে জিতেছিলেন ডিএমকে-র এন পুগাঝেনথি। কিন্তু চলতি বছর ৪ এপ্রিল তিনি মারা যান। ফলে বিধায়কের মৃত্যুতে খালি হয়ে যাওয়া আসনে উপনির্বাচন হচ্ছে।

কিন্তু এবার ভিক্রাভান্দি-তে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিল তামিলনাড়ুর প্রধান বিরোধী দল জয়ললিতার এআইএডিএমকে। সংগঠন গোছানোর কারণে এবার আর এই উপনির্বাচনে লড়ছে না জয়ার দল। অথচ পাঁচ বছর আগে ভিক্রানভান্দি বিধানসভা আসনেই উপনির্বাচনে জিতে চমকে দিয়েছিল জয়ললিতার দল। তবে দু'বছর পর ২০২১ তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে এই আসনে ডিএমকে-র কাছে ৯ হাজার ভোটে হেরেছিল এআইএডিএম-কে।

ভিক্রানভান্দি বিধানসভা উপনির্বাচনের লড়াই থেকে সরে আসায় AIADMK-কে একহাত নিল বিজেপি। তামিলনাড়ুতে জমি পেতে হলে এআইএডিএমকে-র সঙ্গে জোট গড়তেই হবে বিজেপিকে। এমনটাই বলছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কিন্তু আন্নামালাইয়ের নির্দেশ মত তামিলনাডু় বিজেপি 'একাই ক্ষমতায় আসব'-র মুডে থেকে প্রাক্তন শরিক এআইএডিএমকে আক্রমণ করল। বিজেপি নেতা তথা দলের সহকারী সভাপতি নারায়ণ তিরুপতি বললেন, " ওদের (AIADMK) ভোটে না লড়ার সিদ্ধান্ততেই পরিষ্কার রাজ্যে বিজেপি এখন এআইএডিএমকে-কে তিন নম্বরে ঠেলে প্রধান বিরোধী শক্তি হয়ে উঠেছে। আসলে এআইএডিএমকে জানে আমরা যেভাবে তামিলনাড়ুতে শক্তিশালী হয়ে উঠছি, তাতে রাজ্যে এখন নির্বাচন হলে ওদের দুর্বলতা সামনে চলে আসবে। বিরোধী দল হিসেবে ওদের লড়া উচিত ছিল। পরিষ্কার হয়ে গেল হারের ভয়ে ওদের লড়ার ইচ্ছা চলে গিয়েছে। আমরা লড়ব এবং জিতব।"

দেখুন ভিডিয়ো

এবারও লোকসভা নির্বাচনে খালি হাতে ফিরতে হয়েছে বিজেপি-কে। হাই প্রোফাইল প্রচার, বেশ কয়েকজন তারকা প্রার্থী দেওয়ার পরেও তামিলনাড়ুতে কোনও আসেই পদ্ম ফোটেনি। এমকে স্ট্যালিনের রাজ্যে ইন্ডিয়া জোটের কাছে ধরাশায়ী হতে হয়েছে বিজেপিকে। তবে একা লড়ে বিজেপির ভোট শেয়ার কিছুটা বেড়েছে। বেশ কিছু আসনে বিজেপি জয়ললিতার দলকে তিনেও ঠেলে দিয়েছে। তবে সামগ্রিক বিচারে মোদী-আন্নামালাইরা এখনও তামিলনাড়ুতে তৃতীয় শক্তি। জয়ললিতার আকস্মিক মৃত্যুর পর থেকে এআইএডিএমকে-র অবস্থা একেবারে কাহিল হয়ে পড়েছে। দলের অন্তত তিনটি গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে জয়ার দলে শুধু আসছে পরাজয়।