Atal Beemit Vyakti Kalyan Yojana: করোনাকালে চাকরি গেছে? এভাবেই পেতে পারেন পূর্বতন বেতনের ৫০ শতাংশ
চাকরি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৭ অক্টোবর: ইএসআই অ্যাক্টের আওতায় আগামী ৩০ জুন পর্যন্ত সম্প্রসারিত হল অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনা (Atal Beemit Vyakti Kalyan Yojana)। মহামারীর মধ্যে যেসব যোগ্য ব্যক্তি চাকরি থেকে ছাঁটাই হয়েছেন তাঁরা এই অ্যাক্টের আওতায় ৫০ শতাংশ বেকারভাতা পাবেন। সঙ্গে ২৫ শতাংশ রিলাক্সেশনেরও সুযোগ থাকছে। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুযোগ পাবেন করোনাকালে যার চাকরি খুইয়েছেন তাঁরা। আগে চাকরি যাওয়ায় ৯০ দিনের মধ্যেই সেই কর্মী এই আর্থিক সহযোগিতা পেতেন। এখন চাকরি হারানোর ১ মাসের মধ্যেই পাবেন অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনার অধীনে আর্থিক সাহায্য। নতুন বছরে পরবর্তী অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনা মিলবে ১ জানুয়ারি ২০২১ থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

২০১৮-র জুলাই থেকে এই অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনার বাস্তবায়ন শুরু হয়েছে। পাইলট বেসিসে ইতিমধ্যেই টানা ২ বছর কাজ করে ফেলেছে। আরও পড়ুন-Sabarimala Chief Priest: আগামী ১ বছরের জন্য শবরীমালার প্রধান পুরোহিত নিযুক্ত হলেন ভি কে জয়রাজন পট্টি

অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনা আসলে কী?

১. বিমার আওতায় থাকা ব্যক্তি যদি চাকরি থেকে ছাঁটাই হন তাহলে গত চারমাসে চাকরি থাকাকালীন তিনি যে  বেতন পেয়েছেন তার দৈনিক হিসেবের ২৫ শতাংশ টাকা এই যোজনার আওতায় থাকলে আগামী ৩ মাস অর্থাৎ ৯০ দিনের জন্য পাবেন। তবে তারজন্য বিমাকৃত ব্যক্তিকে নিয়ম মেনে আবেদন করতে হবে।

২. এই অটল বেমিত ব্যক্তি কল্যাণ যোজনার আওতায় টাকার দাবি করতে হলে বিমাকৃত ব্যক্তিকে আবেদনের সময় অবশ্যই বেকার হতে হবে।

৩. বিমাকারীকে অন্তত ২ বছর টানা কাজ করার হিসেব দেখাতে হবে।

৪. এই কাজের বিনিময়ে বিমাকারী কর্মীকে অবশ্যই বেতন দেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

৫. কোনওরকম গর্হিত অপরাধ করে চাকরি গেলে বা কেউ যদি স্বেচ্ছাবসর নেন সেসব ক্ষেত্রে এই বেকারত্ব সংক্রান্ত বিমা কাজে আসবে না।

৬. বিমাকৃত ব্যক্তির ডেটাবেসের সঙ্গে তাঁর আধার নম্বর ও ব্যাংক অ্যাকাউন্টের লিংক থাকতে হবে।

৭. এই অটল বেমিত ব্যক্তি যোজনার আওতায় আর্থিক সাহাষ্যের আবেদন চাকরি হারানো ওই ব্যক্তিকেই করতে হবে। চাকরি যাওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে।

৮. অটল বেমিত ব্যক্তি যোজনার টাকা পেতে অনলাইনে আবেদন করা যাবে। এরপর ১৫ দিনের মধ্যে লিংক করা ব্যাংক অ্যাকাউন্টেই মিলবে আর্থিক সাহায্য।