Punjab: পঞ্জাবে প্রতিটি বাড়িতে ৩০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার ঘোষণা আপ সরকারের
AAP's chief ministerial candidate Bhagwant Mann. (Photo Credits: Facebook)

চণ্ডীগড়, ১৬ এপ্রিল: দিল্লির কায়দায় এবার পঞ্জাবেও আম আদমি পার্টির সরকার রাজ্যের ঘরে ঘরে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করার কথা ঘোষণা করল। পঞ্জাব নির্বাচনের প্রচারে আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছিলেন, তার দল ক্ষমতায় এলে রাজ্যের মানুষকে আর বিদ্যুৎয়ের পিছনে খরচ করতে হবে না। শনিবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান ঘোষণা করলেন, রাজ্যের প্রতিটি ঘরে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে। তবে এর ফলে সাধারণ মানুষের বড় উপকার হলেও, সরকারের ওপর বড় আর্থিক চাপ থাকবে।

যদিও দিল্লিতে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার পরও অরবিন্দ কেজরিওয়ালের সরকারকে আর্থিক সঙ্কটের মধ্যে পড়তে হয়নি। তবে দিল্লির সঙ্গে পঞ্জাবের বেশ কিছুটা ফারাক রয়েছে। দেশের রাজধানী হওয়া দিল্লিতে আর্থিক দিক থেকে রোজগারের সরকারের কাছে অনেক উপায় থাকে। সেখানে পঞ্জাবে ইতিমধ্যেই আর্থিক দিক থেকে রাজ্যে সরকারের ওপর বড় চাপ রয়েছে।

পঞ্জাবে এর আগে কংগ্রেস সরকার রাজ্যের তফশিলি জাতি-উপজাতি, আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষ, কৃষকদের বিনামূল্যে ২০০ ইউনিট বিদ্যুৎ দিচ্ছিল। কেজরি-ভগবন্তের আপ সরকার সেটাই আরও ১০০ ইউনিট বাড়িয়ে রাজ্যের সবার কাছে বিনামূল্যে করে দিলেন। তবে পঞ্জাবের আসল সমস্যাটা বিদ্যুৎয়ের খরচে নয়, কারেন্ট অফে। পঞ্জাবে মাত্র কয়েক বছর এসেই চলতি বছর প্রথমবার রাজ্যে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি। কারও সঙ্গে জোটে না গিয়ে একাই রাজ্যের ১১৭টি বিধানসভা কেন্দ্রে লড়ে রেকর্ড ৯২টি-তে জিতে ক্ষমতায় আসে আপ। পঞ্জজাবের মুখ্যমন্ত্রী হন কমেডিয়ান-অভিনেতা থেকে রাজনীতিবিদ হওয়া ভগবন্ত মান।