যে সব পরিস্থিতিতে আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে, কীভাবে জানবেন, কী করবেন তখন-জানুন
আধাকর কার্ড | (Photo Credits: PTI)

দিল্লি: দেশবাসীর কাছে আধার এখন সবচেয়ে গুরত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠছে। ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর ১২ ডিজিটের 'আইডেনটিফিকেশন' নম্বর হল আধার নম্বর  (Aadhaar number)। এই নম্বরটি হল বেশ কিছু ক্ষেত্রে নিজের আইডি প্রমাণপত্র। তবে জানেন কি বেশ কিছু ক্ষেত্রে আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে! যার ফলে আধার কার্ড (Aadhaar card) থাকলেও আপনার কোনও কাজে না আসতে পারে। যেটা হলে বেশ অসুবিধার মুখে পড়তে হতে পারে।

আপনার আধার কার্ডের স্ট্যাটাস জানতে হলে UIDAI-এর সেলফ সার্ভিস পোর্টালে যান। এখন জেনে নিন কোন কোন পরিস্থিতিতে আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। এবং বলা হল আধার নম্বর বা কার্ড নিষ্ক্রিয় হলে কী করতে হবে। আপনার আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে যদি আপনি সেটা টাবা তিন বছর ব্যবহার না করে থাকেন। ব্যবহারের মানে হল, আপনি যদি আপনার আধার-এর সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড বা পেনসনের দাবি জানানোর জন্য ইপিএফও (EPFO)-ইত্যাদি জিনিসের সঙ্গে লিঙ্ক না করে থাকেন।

পাশাপাশি, যদি পাঁচ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে যদি তাদের তথ্য, যেমন বায়োমেট্রিক্স যদি ৫ বছর বয়েসে আপডেট না করা হয়ে থাকে তাহলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। সেইসব শিশুরা যখন ১৫ বছর বয়সেরে হবে তখন তাদের আধার কার্ড আরও একবার আপডেট করতে হবে। এগুলি না করা হলে আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

আপনার আধার কার্ড সক্রিয় আছে কিনা তা কী করে আপনি পরীক্ষা করবেন

প্রথম ধাপ: UIDAI-এর ওয়েবসাইটে যান এবং আধার সার্ভিস ট্যাব খুলুন।

দ্বিতীয় ধাপ: ভ্যারিফাই আধার নম্বরে ক্লিক করুন।

তৃতীয় ধাপ: আপনার আধার নম্বর এন্টার করুন, সিকিউরিটি কোড দিন এবং ভ্যারিফাইয়ে ক্লিক করুন।

চতুর্থ ধাপ: যদি স্ক্রিনে সবুজ বোতামে টিক আসে তাহলে আপনার আধার সক্রিয় আছে।