Yogi Adityanath: যোগী আদিত্যনাথের ভোট প্রচারে শিশুর ব্যবহার! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ বিরোধীদের

নির্বাচনী প্রচারে এবার বিধিভঙ্গ করলেন খোদ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। উত্তরাখন্ডের রুকরি কেন্দ্রের জনসভায় যোগীকে পুষ্পস্তবক দিয়ে সংবর্ধনা জানালো একজন শিশু। নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার পর দেশজুড়ে আদর্শ আচরণবিধি লাঘু করেছিল নির্বাচন কমিশন। যার মধ্যে অন্যতম ছিল, রাজনৈতিক প্রচারে কোনওভাবেই শিশুদের ব্যবহার করা যাবে না। কিন্তু সেই বিধি অনেকই অমান্য করছে।

যোগী আদিত্যনাথের সভায় শিশুর উপস্থিতি নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। এদিনের জনসভায় হুবহু যোগীর মতো কাপড় পড়ে মঞ্চে উঠেছিল শিশুটি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী শিশুটির পিঠ চাপড়ে বাহবা দেন। তবে দেশের খোদ শাসক দলের এতবড় নেতা বিধিভঙ্গ করায় নির্বাচন কমিশন আদৌ কোনও পদক্ষেপ নেয় কিনা এখন সেটাই দেখার।

এদিকে কখনও পঞ্জাবের শিরোমণি অকালি দল, কখনও আবার বঙ্গে তৃণমূূল কংগ্রেস ভোটপ্রচারে শিশুদের ব্যবহার করা মাত্রই কমিশনের তরফ থেকে নোটিশ ধরিয়ে দেওয়া হচ্ছিল। সম্প্রতি অভিনেত্রী তথা তৃণমূল কংগ্রেসের প্রার্থী জুন মালিয়ার কেন্দ্র মেদিনীপুরে একটি জনসভায় শিশুদের ব্যবহার নিয়ে আক্রমণ শানিয়েছিল বিজেপি। এমনকী প্রার্থীর বিরুদ্ধে কমিশনে নালিশ জানতেই নোটিশ পাঠানো হয়েছিল।