Bengaluru DCP Chetan Singh: সিএএ বিরোধী বিক্ষোভ বন্ধ করতে জাতীয় সংগীত গাইলেন বেঙ্গালুরুর ডিসিপি(দেখুন ভিডিও)
চেতন সিং রাঠৌর(Photo Credits: ANI)

বেঙ্গালুরু, ২০ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুখর গোটা বেঙ্গালুরু। গতকাল ১৪৪ দারা জারি করেও সেই বিক্ষোভ আন্দোলনকে রুখতে পারেনি রাজ্যের পুলিশ প্রশাসন। সবাই যেন সানন্দে কারা বরণ করতেই পথে নেমেছিলেন। শহরের টাউনহলেও চলছিল সমাবেশ। পুলিশ যখন কোনওভাবে আন্দোলন থামাতে পারল না তখন ডিসিপি চেতন সিং রাঠৌরকে (Chetan Singh Rathore) এক অভিনব পন্থ নিতে হল। তিনি টাউনহলের ভিতরে দাঁড়িয়ে মাইক্রোফেোনে জাতীয় সংগীত (national anthem) গাইতে শুরু করলেন। তার আগে যদিও বারংবার বিক্ষোভ থামিয়ে সবাইকে টাউনহল ছেড়ে বেরিয়ে যাওয়ার অনুরোধ উপরোধ তিনি করেছিলেন। তবে তাতে কোনও কাজ দেয়নি। এরপরেই জাতীয় সংগীত গাইতে শুরু করলে সকলে উঠে দাঁড়াতে বাধ্য হন ও একে একে টাউনহল ছেড়ে বেরিয়ে যান।

এর আগে রাঠোর বিক্ষুব্ধ মানুষগুলোকে বোঝানোর চেষ্টা করেছিলেন যে কীকরে জনসাধারণের বিক্ষোভ সমাবেশে মিশে গিয়ে বড়সড় অশান্তি তৈরি করে নিজেদের আখের গুছিয়ে নেয় সমাজ বিরোধীরা। গতকালই সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বেঙ্গালুরুতে (Bengaluru) শুরু ধরপাকড়। বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হলেন প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ (historian Ramachandra Guha)। টাউন হলের বিক্ষোভে শামিল হয়েছিলেন তিনি। কিন্তু বুধবার সন্ধে থেকে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেছিল প্রশান। বড় জমায়েতের উপর জারি করা হয়েছিল নিষেধাজ্ঞা। এদিন আটক অবস্থাতেই রামচন্দ্র গুহ সাংবাদিকদের বলেন, “পুলিশের জন্য আমার দুঃখ হচ্ছে। পুলিশ আজ উপনিবেশিক কর্তাদের মতো আচরণ করছে। কেন বিজেপি শাসিত রাজ্যেই এটি ঘটবে অন্যত্র নয়? যা ঘটছে তা সম্পূর্ণ ভুল। এখানে শুধু সাধারণ জনগণ বিরোধিতা করছে। দিল্লির ভৌতিক শাসকরা আমাদের ভয় পাচ্ছে। একটা শান্তিপূর্ণ প্রতিবাদেরও অনুমতি দিচ্ছেন না আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী। সবার উঠে দাঁড়ানো উচিত।” আরও পড়ুন-Ramachandra Guha Detained: বেঙ্গালুরুতে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ইতিহাসবিদ রামচন্দ্র গুহ

বেঙ্গালুরু-সহ রাজ্যে বিভিন্ন অংশে প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ আটকাতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। শহরের বিভিন্ন প্রান্তে নিষেধাজ্ঞা জারি করার জন্য কংগ্রেসকে দায়ী করেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। তিনি বলেছেন, “CAA বিরোধী বিক্ষোভের পেছনে রয়েছে কংগ্রেস। মুসলিমদের দেখাশোনা করা আমাদের দায়িত্ব। সবাইকে শান্তি বজায় রাখার জন্য অনুরোধ করছি। কংগ্রেস যদি বিক্ষোভে অংশ নেওয়া বন্ধ না করে, তাহলে তার ফল ভোগ করতে হবে তাদের।”  আটক হওয়ার পর রামচন্দ্র গুহ বলেন, “হাতে গান্ধীর পোস্টার নেওয়ার জন্য ও সংবাদমাধ্যমকে সংবিধানের বিষয়ে বলার জন্য আমাকে আটক করা হল।”