Indian Railways: ৫ রাজ্যে করোনা চিকিৎসায় বিশেষ বগি বরাদ্দ রেলের
Indian Railways (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ১৭ জুন: দেশের করোনা-যুদ্ধে আবারও এগিয়ে এল ভারতীয় রেল। পাঁচ রাজ্যে ৯৬০টি কোচ বরাদ্দ করা হচ্ছে, যেগুলির প্রতিটাই কোভিড কেয়ারের জন্য তৈরি। উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, দিল্লি, তেলেঙ্গানা এবং মধ্যপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে কোভিড কেয়ার কোচের ব্যবস্থা করা হয়েছে। দিল্লিতে ৫০৩ টি কোভিড কেয়ার কোচ রয়েছে, অন্ধ্রপ্রদেশ ২০, তেলেঙ্গানাতে ৬০টি এবং উত্তরপ্রদেশে ৩৭২টি এবং মধ্যপ্রদেশে ৫টি এমন কোচ তৈরি করা হয়েছে।

ভারতীয় রেলওয়ে এই সমস্ত কোচগুলিকে কোভিড কেয়ার সেন্টার হিসেবে তৈরি করেছে। দিল্লিতে ৯টি জায়গায় ৫০৩টি কোভিড কেয়ার কোচ নিয়োগ করেছে। লখনউ, বারাণসী, ফৈয়জবাদ, মির্জাপুর-সহ উত্তরপ্রদেশে ২৩টি আলাদা আলাদা জায়গায় এই কোচগুলিকে নিয়োগ করা হয়েছে। মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ৫টি কোচ রাখা হয়েছে। অন্ধপ্রদেশের বিজয়ওয়াড়াতে নিয়োগ করা হয়েছে এই কোচগুলি অন্যদিকে তেলেঙ্গানায় ৩টি আলাদা আলাদা জায়গায় রাখা হয়েছে এই কোচগুলি।

করোনা রোগীদের চিকিৎসার কাজে ব্যবহার করা হবে এই রেলের কোচগুলি। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা মেনে তৈরি কোচগুলি। MoHFW-র নির্দেশিকা মেনে এই কোচগুলিতে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা থাকবেন এবং প্রতিটি লোকেশনে কোচগুলিতে ভারতীয় রেলওয়ের তরফে দু'জন করে অফিসারকে নিয়োগ করা হবে সম্পূর্ণ পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য।