7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খুশির খবর, দীপাবলির পরই বাড়তে পারে বেতন
Image used for representational purpose | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৭ অক্টোবর: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central government employees) জন্য আসত চলেছে খুশির খবর। দীপাবলি (Diwali) পার হলেই সরকার (Central government) বেতন বাড়ানোর পরিকল্পনা করছে। জি বিজনেসের খবর অনুযায়ী, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ (NDA) সরকার বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। সরকার যদি সপ্তম পেতন কমিশনের (7th Pay Commission) সুপারিশ অনুযায়ী বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেয় তবে প্রায় ৫০ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী উপকৃত হবেন। নভেম্বরের বৈঠকে এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে এখনও পর্যন্ত এ বিষয়ে কেন্দ্রীয় সরকার কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি।

এর আগে, কেন্দ্রীয় সরকার কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা বাড়িয়েছিল। যদিও কর্মচারীদের ২৬ হাজার টাকা বেতনের দাবি ছিল। চলতি বছরের জানুয়ারিতে কর্মীদের ডিএ বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। এটি সম্ভবত জুলাইয়ে বাস্তবায়িত করার কথা বলা হয়েছিল। তবে খবর অনুযায়ী অগাস্টের শেষ সপ্তাহে বা অক্টোবরে দশেরার উৎসব চলাকালীন ডিএ বাড়ানো কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরে কর্মচারীরা জুলাই, অগাস্ট এবং সেপ্টেম্বরের জন্য বকেয়া পাবে। আরও পড়ুন: 7th Pay Commission: কোন শহরের কর্মচারীরা বেশি উপকৃত হবে? দেখে নিন সেই তালিকা

এদিকে মধ্যপ্রদেশ (Madhyapradesh) সরকার প্রায় ১ লাখ ৮৪ হাজার শিক্ষকের বেতন-বৃদ্ধির জন্য সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে নিয়েছে। শুক্রবারই রাজ্যের শিক্ষামন্ত্রী প্রভুরাম চৌধুরি এই ঘোষণা করে কর্মচারীদের বোনাস ঘোষণা করেছে। শিক্ষকদের বেতন এখন ৩.৬৮ ফিটমেন্ট ফ্যাক্টর পদ্ধতি মেনে হবে। আর সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে ভাতা ও অন্যান্য সুবিধাও বাড়ানো হবে। ২০১৮ সালের জুলাই থেকে এটা কার্যকর হবে। তবে বকেয়া পরিশোধের তারিখ নিশ্চিত করা হয়নি। তবে যাই হোক, বেতন বৃদ্ধি অবিলম্বে কার্যকর করা হবে।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ৭ হাজার থেকে বাড়ি ১৮ হাজার করে কেন্দ্রীয় সরকার। একইভাবে অন্য বেশ কয়েকটি রাজ্যও একই বেতন দেওয়ার সিদ্ধান্ত নেয়। এমপি শিক্ষকদের দীপাবলির আগেই উত্তরপ্রদেশ সরকার ১ 16 লক্ষ কর্মচারীর দীর্ঘদিনের মুলতুবি দাবি পূরণ করে তাদের বর্ধিত ভাতা 12 শতাংশ থেকে বাড়িয়ে বর্তমানে 17 শতাংশ করেছে। ১৩ লক্ষ রাজ্য সরকারের পেনশনারদের জন্য একইভাবে পাঁচ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে।