Delhi Temperature: দিল্লিতে গরম ৫০ ছুঁইছুঁই, বাইরে বের হলেই যেন পুড়ে যাচ্ছে গা
Heat Wave in Delhi. Representational Image. (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৬ মে: দিল্লির তাপমাত্রার পারদ এবার ৪৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে, হাফ সেঞ্চুরির দোরগড়ায়। এপ্রিল জুড়ে তাপপ্রবাহ চলা দিল্লিতে এবার গরম সহ্যসীমার বাইরে চলে গেল। দিল্লির উত্তর-পশ্চিমের মুঙ্গেশনগর, যে অঞ্চল দিল্লি-হরিয়ানা সীমান্তবর্তী, সেখানে গতকাল রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে গরমের মাত্রা এমনই, মানুষজন ঘর থেকে বের হতে চাইছেন না। মুঙ্গশপুরের এক বৃদ্ধ বাসিন্দা বললেন, তিনি তাঁর জীবনে এত গরম কখনও অনুভব করেননি।

একেবারে অঘোষিত লকডাউন জারি হয়েছ সেখানে। দিল্লির ১১টি অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। মুঙ্গশেপুরের মত নজফগড়েও সর্বোচ্চ তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। পশ্চিম দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। সেখানে ভারতের উষ্ণতম এলাকা হিসেবে পরিচিত রাজস্থানের চুরুতে সেখানে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। আরও পড়ুন-বন্যায় ভেসে গেল অসমের ৭ টি জেলা, (দেখুন ভিডিও)

দিল্লির সফদরজঙ্গে তাপমাত্রা ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। তাপপ্রবাহের কারণে দিল্লিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ কারণ ছাড়া মানুষদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। লেবুজল খাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। দিল্লি, রাজস্থান, হরিয়ানা জুড়ে আরও কটা দিন এমন তাপপ্রবাহ চলবে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস।