Russia Army: 'এজেন্ট' মারফত রাশিয়া গিয়ে জোর করে সেনাবাহিনীতে যোগ, ভারতের কাছে উদ্ধারের আর্জি নেপালের চার যুবকের
4 Nepali Men stuck in Russia ask India for help (Photo Credits: X)

প্রলোভন দেখিয়ে অন্যদেশ থেকে যুবকদের নিয়ে গিয়ে জোর করে সেনাবাহিনীতে যোগ দেওয়ানোর অভিযোগ রাশিয়ার (Russia) বিরুধে দীর্ঘদিন ধরেই উঠছে। ইউক্রেনের সঙ্গে দু বছরের বেশি সময় ধরে রাশিয়ার যুদ্ধ চলছে (Russia-Ukraine War)। যুদ্ধে সেনাবাহিনীর জোগানে ভিন দেশ থেকে যুবকদের এজেন্ট মারফত রাশিয়ায় নিয়ে যাওয়া হয়। তেমন ভাবেই রাশিয়ায় গিয়ে আটকে পড়েছেন নেপালের (Nepal) চার নাগরিক। অভিযোগ, জোর করে যুদ্ধে পাঠানো হচ্ছে তাঁদের। রাশিয়া থেকে তাঁদের উদ্ধার করার জন্যে পড়শি দেশ ভারতের কাছে সাহায্যের আর্জি জানালেন নেপালের ওই চার যুবক।

ভিডিয়ো বার্তার মাধ্যমে সাহায্যের আর্জি তাঁরা পৌঁছে দিতে চেয়েছেন ভারতের (India) কাছে। ভারতের সঙ্গে নেপালের সুসম্পর্ক থাকায় তাঁরা আশাবাদী যে, রাশিয়ার সেনাবাহিনী থেকে ভারত তাঁদের উদ্ধার করবে। তাঁদের অভিযোগ, এজেন্টের মাধ্যমে তাঁরা রাশিয়া পৌঁছেছিলেন। তাঁদের বলা হয়েছিল, রাশিয়ায় গিয়ে সেনাবাহিনীর সহায়ক হিসাবে কাজ করতে হবে। কিন্তু রাশিয়া আসার পর ইউক্রেনের বিরুদ্ধে তাঁদের যুদ্ধে পাঠানো হচ্ছে। প্রাণের ঝুঁকি নিয়ে তাঁরা সেই যুদ্ধে যাচ্ছেন।

দেখুন... 

তাঁরা এও অভিযোগ করেন, তাঁদের উদ্ধারের জন্যে নেপালের দূতাভাস কোন রকম সহায়তা করছে না। তাই একপ্রকার বাধ্য হয়েই পড়শি ভারতের কাছে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন নেপালের চার নাগরিক। তাঁদের বিশ্বাস ভারত তাঁদের এই পরিস্থিতি থেকে উদ্ধার করবে। যদিও ভারত সরকারের তরফে এই বিষয়ে এখনও অবধি কিছু জানানো হয়নি।