Farmers' Protest: তীব্র ঠান্ডায় প্রতিবাদের রাজপথে মৃত্যুর কোলে ঢলে পড়লেন কৃষক
কৃষক আন্দোলন | (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ৮ ডিসেম্বর: প্রতিকূলতা অতিক্রম করে নিজেদের দাবিতে অটল কৃষকেরা। একটার পর একটা দিন কাটছে। কিন্তু সমস্যার সমাধান হয়নি। আজ, ৮ ডিসেম্বর ভারত বনধ (Bharat Bandh) ডাকে ভারতীয় কিষান সংগঠন। মঙ্গলবার, দিল্লির কনকনে ঠান্ডায় মৃত্যু হল বছর ৩২-র এক কৃষকের। নিহত কৃষকের নাম অজয় মুর, তিনি সোনিপাতের বাসিন্দা ছিলেন। জি নিউজের রিপোর্ট অনুযায়ী, নিহত কৃষক টিকরি সীমান্তে টিডিআই পার্কে (TDI Park) সোমবার রাতভর খোলা আকাশের নীচে শুয়ে ছিলেন। সেখান থেকেই মঙ্গলবার সকালে মৃতদেহ উদ্ধার হয় অজয়ের।

পুলিশের প্রাথমিক ধারণা, তীব্র ঠান্ডায় মৃত্যু হয়েছে অজয় মুরের। ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে অজয় মুরের মৃতদেহ। হরিয়ানা-দিল্লি সিঙ্ঘু সীমান্তে মঙ্গলবার ১৩ দিনে পড়ল কৃষক আন্দোলন। দিল্লির পাশাপাশি বেশ কিছু রাজ্যেও পড়েছে বনধের প্রভাব। বেশ কিছু জায়গায় রাস্তা, ট্রেন অবরোধ করে প্রতিবাদ জানানো হয়। আরও পড়ুন: Bharat Bandh: রাস্তায় চলছে গাড়ি, খোলা দোকানপাট; বিজেপি শাসিত ত্রিপুরায় পড়েনি ভারত বনধের প্রভাব

চলতি বছরে তিনটি কৃষি আইনের প্রবর্তন করেছে কেন্দ্র। এই আইনগুলির বিরোধিতায় প্রায় ২সপ্তাহ ধরে আন্দোলেন নেমেছেন কৃষকরা। সেই আইন প্রত্যাহারের দাবিতেই আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল তিনটে পর্যন্ত ভারত বনধের (Bharat Bandh) ডাক দেওয়া হয়েছে। কৃষকদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছে বহু রাজনৈতিক দল এবং দশটি কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের সম্মিলিত প্ল্যাটফর্ম। কংগ্রেস, ডিএমকে, টিআরএস ও আম আদমি পার্টি এই আন্দোলনকে সমর্থন জানিয়েছে। তাদের সমর্থকরা বনধে অংশ নেবে, এমন তথ্য ও প্রকাশ হয়েছে। সংসদে কৃষি আইনের বিরোধিতার নৈতিক সমর্থন থাকলেও ভারত বনধে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস।