Corona: আফগানিস্তান থেকে ভারতে আসা ৭৮ জনের মধ্যে ১৬ জনের দেহে করোনার সংক্রমণ, কাবুল কি এখন করোনার 'লুকানো বোমা'!
দিল্লি বিমানবন্দর (Photo Credit: ANI)

কাবুল, ২৫ অগাস্ট: তালিবানে রক্ষা নেই করোনা দোসর। আফগানিস্তান তালিবান (Taliban) শাসনে যাওয়ার কাবুল থেকে কোনওরকমে জীবন বাঁচিয়ে ভারতে আসা ব্যক্তিদের (Afghanistan Evacuees) মধ্যে করোনা (Corona Virus) সংক্রমণ ধরা পড়ছে। গতকাল কাবুল থেকে বিমানে দিল্লিতে আনা হয় ৭৮ জনকে। তাদের মধ্যে গতকাল ১৬ জনের দেহে মিলল করোনা সংক্রমণ। তাদের কারও কোনও করোনার উপসর্গ নেই। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কাবুল থেকে ফেরা ওই ৭৮ জনকেই নিভৃতবাসে বা কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এঁদের মধ্যে অধিকাংশই শিখ আফগান বলে খবর। আরও পড়ুন: ডেল্টা প্লাসের অশনি সংকেত, দেশে ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ ও মৃত্যু

কাবুল থেকে আসা করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে তিনজন শিখ ধর্মগুরু আছেন। তাঁরা গুরুগ্রন্থ হাতে নিয়ে দিল্লি বিমানবন্দরে নেমেছিলেন।। গ্রন্থসাহিব বেশ কয়েকটি গুরুদোয়ারায় নিয়ে যাওয়া হয়। প্রচুর মানুষ বিমানবন্দরে ভিড় জমিয়েছিলেন সেটি ছুঁয়ে দেখার জন্য। সেই কারণে, তাদের সকলকেই নিভৃতবাসে রাখা হচ্ছে। আরও পড়ুন:

এখানেই উঠছে প্রশ্ন। মার্কিন সেনা প্রত্যাহারের পর তালিবান যখন আফগানিস্তান দখলের জন্য একের পর এক প্রদেশে ঝাঁপিয়েছে, তখনও কিন্তু কাবুলিওয়ালার দেশে করোনার প্রভাব ভালই ছিল। WHO-র হিসেব বলছে, আফগানিস্তানে নিশ্চিতভাবে দেড় লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। কোভিড পরীক্ষা একেবারে কম হওয়ায় আক্রান্তের সংখ্যা কিছুটা কম দেখাচ্ছে। তবে পরে এক সমীক্ষায় দেখা যায়, আফগানিস্তানের এক তৃতীয়াংশ মানুষ কোনও না কনো সময়ে করোনায় আক্রান্ত হয়েছেন। পরে দেখা যায় আফাগনিস্তানে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়েছে। করোনার প্রথম ঢেউতে সবার আগে দেশের হেরাট প্রদেশে করোনার কেস সবার আগে সামনে এসেছিল।

আফগানিস্তান থেকে বহু মানুষ আমেরিকা যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফ্রান্স-জার্মানি সহ ইউরোপের বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছেন। কোনওরকমে প্রাণ বাঁচিয়ে স্বাস্থ্যবিধির স্বাভাবিকভাবেই তোয়াক্কা না করেই তারা বিশ্বের বিভিন্ন প্রান্তেই ছড়িয়ে পড়ছেন। এখান থেকেই উঠছে প্রশ্ন। আফগান সঙ্কটে বিশ্বে আবার করোনা সমস্যা বেড়ে যাবে না তো?