দিল্লির পাতিয়ালা হাউজ় কোর্টে তোলা হল ১৩টি তোতাপাখিকে, জানুন কেন?
এই তোতাপাখিগুলিকে আজ কোর্টে তোলা হয় (Photo: ANI)

নতুন দিল্লি, ১৬ অক্টোবর: চোরাচালান মামলায় (Smuggling Case)দিল্লির পাতিয়ালা হাউজ় কোর্টে (Patiala House Court) তোলা হল ১৩টি তোতাপাখিকে (parrot)। হ্যাঁ। ঠিকই পড়ছেন। এখন আপনার মনে প্রশ্ন জাগবে তোতাগুলি কি কোনও অপরাধ করেছে? উত্তর হল না। ১৩টি তোতা কোনও অপরাধ করেনি। আসলে এই তোতাপাখিগুলি ভারত থেকে পাচার হতে চলেছিল। তবে কিছু হওয়ার আগেই চোরাচালানের চেষ্টা ব্যর্থ করা হয়। দিল্লি বিমানবন্দরে CISF-র কর্মীরা আনভারজান রাখমাতজোনভ নামে উজ়বেকিস্তানের (Uzbekistan) এক নাগরিককে আটক করে। এরপর তার কাছে থাকা একটি পাটের ব্যাগ থেকে তোতাপাখিগুলিকে উদ্ধার করা হয়। ব্যাগের মধ্যে একেকটি জুতোর বাক্সে একেকটি তোতা রাখা হয়েছিল। বিমানবন্দরে এক্স-রে স্ক্যানিংয়ের সময় এটি ধরা পড়ে। দিল্লি থেকে তাশখন্দের (Tashkent) একটি বিমান ধরার কথা ছিল ওই উজবেকিস্তানির। মঙ্গলবার সকাল সাতটায় এই ঘটনাটি ঘটে।

সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হওয়ার পরে রাখমতজোনভকে শুল্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। এরপর আজ সমস্ত তোতাপাখিকে খাঁচায় ভরে দিল্লির পতিয়ালা হাউজ় কোর্টে তোলা হয়। পতিয়ালা হাউজ় কোর্ট রাখমতজোনভকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে। এছাড়া তোতাপাখিগুলিকে ওখলা পাখি অভয়ারণ্যে পাঠাবার নির্দেশ দিয়েছেন বিচারক। আরও পড়ুন: ভাইরাল: টিকটকে জীবন্ত মধুবালা! প্রিয়াঙ্কা কাণ্ডওয়ালের হাত ধরে ফিরে এলেন কিংবদন্তী অভিনেত্রী

শুল্ক কর্তৃপক্ষের আইনজীবী পি সি শর্মা বলেন, "এই ধরনের মামলার ক্ষেত্রে আটক জিনিসপত্র আদালতে তোলা বাধ্যতামূলক। তাই তোতাপাখিগুলিকে বন দপ্তরের আধিকারিকদের হাতে তুলে দেওয়ার জন্য আদালতে আনা হয়েছিল।" তিনি আরও বলেন, "আইন অনুযায়ী, তোতাপাখি রফতানি করায় নিষেধাজ্ঞা রয়েছে।" জেরায় ধৃত জানিয়েছে, উজবেকিস্তানে তোতাপাখির মূল্য অনেক। সেই কারণেই সে বিক্রির জন্য তোতাপাখি নিয়ে যাচ্ছিল। দিল্লির এক ভেন্ডরের কাছ থেকে এই ১৩টি তোতা কেনে সে।