Stampede At Mata Vaishno Devi Shrine: কাটরার মাতা বৈষ্ণোদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত্যু ১২ জনের, আহত ১৫

কাটরা, ১ জানুয়ারি: জম্মু ও কাশ্মীরের কাটরার মাতা বৈষ্ণোদেবী মন্দিরে (Mata Vaishno Devi Shrine) পদপিষ্ট (Stampede) হয়ে মৃত্যু হল ১২ জনের। আহত হয়েছেন ১৫ জন।গতকাল রাত ২টো ১৫ নাগাদ দিকে ত্রিকুটা পাহাড়ে মন্দিরের গর্ভগৃহের বাইরে ৩ নম্বর গেটে ঘটনাটি ঘটেছে। আহতদের স্থানীয় নারায়ণী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।  মৃতের সংখ্যা বাড়তে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। প্রশাসনের পদস্থ কর্তা ও প্রতিনিধিরা ঘটনাস্থলে রয়েছেন। ঘটনাস্থলে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

মন্দিরের আধিকারিকরা জানিয়েছেন, বিপুল সংখ্যক ভক্ত অনুমতি ছাড়াই মন্দিরে প্রবেশ করেন। নতুন বছর উপলক্ষে মন্দিরে প্রণাম জানাতে বিপুল সংখ্যক ভক্ত এসেছিলেন। জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং বলেন, "বৈষ্ণোদেবী মন্দির চত্বরে পদপৃষ্ট হয়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। ১৩ জন আহত। প্রাথমিক তদন্তে আমরা জানতে পেরেছি, রাত ২টো ৪৫ নাগাদ ওই ঘটনা ঘটে। দর্শনার্থীদের দুই দলের মধ্যে কথা কাটাকাটি হয়। এর পরই পরস্পরের দিকে তারা তেড়ে যান। যার ফলে পদপৃষ্ট হওয়ার এই ঘটনা ঘটে।"

Visuals from near Mata Vaishno Devi Bhawan in Katra where stampede has occurred; injuries reported. Rescue operation underway: Police Control Room, Reasi pic.twitter.com/RNFndVczKA

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। আহতরা পাবেন ৫০ হাজার টাকা করে।

মৃতদের পরিবারকে ১০ লাখ টাকা ও আহতদের ২ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। তিনি বলেছেন, "শ্রী মাতা বৈষ্ণো দেবী মন্দিরে পদপিষ্ট  হয়ে প্রাণহানির ঘটনায় গভীরভাবে ব্যথিত। নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা এবং আহতদের জন্য প্রার্থনা করছি।"