Kumbh Mela 2021: কুম্ভমেলায় কোভিড, আক্রান্ত ১০২ জন পুণ্যার্থী
শাহী স্নানে পুণ্যার্থীরা (Photo Credits: ANI)

হরিদ্বার, ১৩ এপ্রিল: কুম্ভমেলা (Kumbh Mela 2021) উপলক্ষে গঙ্গায় দ্বিতীয় শাহী স্নান করতে যেসব পুণ্যার্থীরা হরিদ্বারে এসেছিলেন তাঁদের মধ্যে ১০২ জন কোভিড-১৯ পজিটিভ। রিপোর্ট বলছে, রবিবার রাত সাড়ে এগারোটা থেকে সোমবার বিকেল পাঁচটার মধ্যে মোট ১৮ হাজার ১৬৯ জন পুণ্যার্থীর কোভিড টেস্ট হয়েছে। টেস্টের রেজাল্ট আসতেই দেখা গেল তাঁদের মধ্যে ১০১ জন করোনা আক্রান্ত। কুম্ভমেলার দ্বাদশ দিনে প্রায় লক্ষাধিক পুণ্যার্থী হরিদ্বারে গেছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট বলছে, হরিদ্বার রেলওয়ে স্টেশনের কোথাও পুণ্যার্থীদের স্ক্রিনিংয়ের জন্য কোনওরকম সঠিক বন্দোবস্ত করা হয়নি। হর কি পৌরি ঘাটেও করোনা রুখতে কোনও ব্যবস্থা নেই। আশপাশে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা তো দূরের কথা মাস্ক হীন পুণ্যার্থীদের থেকে জরিমানা আদায় করা হচ্ছে না।

কুম্ভমেলায় প্রবেশের জন্য বিভিন্ন চেক পয়েন্টে আগত পুণ্যার্থীদের মধ্যে অনেকের কাছেই কোভিড টেস্টের আরটি পিসিআর রিপোর্ট নেই। মধ্যপ্রদেশের ভিন্দ থেকে হরিদ্বারের কুম্ভমেলা দর্শনে এসেছেন শিক্ষক রাজপ্রতাপ সিং। তিনি জানান, উত্তরপ্রদেশের সীমান্তের পাশাপাশি নারসান চেকপয়েন্টেও আমাদের আরটি পিসিআর রিপোর্ট চেক করা হয়েছে। তবে এই রিপোর্ট নিয়ে মেলা চত্বরেরে কেউ কোনও আগ্রহ দেখায়নি। জম্মুর ব্যবসায় প্রমোদ শর্মার অভিজ্ঞতাও একই। তিনি অত্যাবশ্যক আরটি পিসিআর টেস্ট ছাড়াই হরিদ্বারে চলে এসেছেন। হরিদ্বারের যাত্রীদের তিন কিলোমিটার আগে জ্বালাপুর স্টেশনে নামার নির্দেশিকা জারি হয়েছে আগেই। সেখানে পুণ্যার্থীদের মেলা লেগেছে। কেউই আরটি পিসিআর টেস্ট রিপোর্ট জানতে সেখানে মেলার তরফে আসছেন না। শেষ আমরা গঙ্গার গোঘাটে ডুব দিলাম। বললেন প্রমোদ শর্মা। আরও পড়ুন-WB Assembly Elections 2021: ‘মমতা দিদির বদলে বিজেপির মুখ্যমন্ত্রীকে আনুন’, অমিত শাহ

কুম্ব মেলার কোভিড-১৯ বিষয়ের দেখভালের দায়িত্বে রয়েছেন ডাক্তার অবিনাশ খান্না। থার্মাল স্ক্রিনিং ও টেস্টের কোনও বন্দোবস্ত মেলাচত্বরে করা যায়নি। কারণ সোমবার সকালে ঘাটগুলি আখড়ার দখলে ছিল। আখড়ার শাহী স্নান সম্পন্ন হলে ফের ঘাটে ও স্টেশন চত্বরে আরটি পিসিআর টেস্ট এবং থার্মাল স্ক্রিনিং শুরু হবে।